• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রতিষ্ঠার ৮২ বছর পরে কৃতিত্বের স্বীকৃতি পেলো টাঙ্গাইলের ভারতেশ্বরী হোমস

কামাল হোসেন, টাঙ্গাইল

  ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩১
প্রতিষ্ঠার ৮২ বছর পরে কৃতিত্বের স্বীকৃতি পেলো টাঙ্গাইলের ভারতেশ্বরী হোমস

প্রশংসনীয় সব মানবীয় গুণাবলী নিয়ে বেড়ে উঠবে প্রতিটি মেয়ে। এই পৃথিবী যেন তার জন্য শ্বাপদসংকুল না হয়। তারা যেন জয় করতে পারে যেকোনও প্রতিকূল পরিস্থিতি। এমন মন্ত্রে দীক্ষিত হয়ে যুগোপযোগীভাবে এগিয়ে চলছে লৌহজং তীর ঘেঁষা দানবীর রণদা প্রসাদ সাহার প্রতিষ্ঠিত প্রাচীন নারী শিক্ষা প্রতিষ্ঠান ভারতেশ্বরী হোমস।

নারী শিক্ষায় গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদান রাখায় ৮২ বছর পর ২০২০ সালে শিক্ষা ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছে এ শিক্ষা প্রতিষ্ঠান। গত বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) মন্ত্রীপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপনে ২০২০ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করে।

জানা যায়, এই প্রতিষ্ঠানটি ১৯৩৮ সালে ১৪ জন ছাত্রী নিয়ে যাত্রা শুরু হয়েছিল। বর্তমানে এখানে ছাত্রীর সংখ্যা ৭৬৮ জন। এখানে পুরুষসহ ৫৬ জন শিক্ষক ও ৭৬ জন কর্মচারী রয়েছেন। ভারতেশ্বরী হোমস মির্জাপুর উপজেলা সদর দিয়ে প্রবাহিত লৌহজং নদীর তীর ঘেঁষা উত্তর পাশে বিশাল এলাকা নিয়ে অবস্থিত। চারপাশে বিশাল আকৃতির ভবন রয়েছে। মাঝে বিশাল মাঠ। মাঠের পশ্চিম-উত্তর পাশে পাশে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। এটি বাংলাদেশের নাম করা একটি নারী শিক্ষা প্রতিষ্ঠান।

শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতার জন্য ভারতেশ্বরী হোমসের নাম দেশজুড়ে সুনাম অর্জন করেছে । বিগত ১৯৬২ সালে ভারতেশ্বরী হোমসে উচ্চ মাধ্যমিক শিক্ষা চালু করা হয়। ভারতেশ্বরী হোমস থেকে এ পর্যন্ত ৪ হাজার ৪৭৪ জন এসএসসি এবং ৩ হাজার ৪৪৮ জন এইচএসসি পাস করেছে।

রাজধানী ঢাকা থেকে ৬৪ কিলোমিটার পশ্চিম-উত্তরে টাঙ্গাইল জেলা সদর থেকে ২৮ কিলোমিটার পূর্ব-দক্ষিণে মির্জাপুর উপজেলা। রণদা প্রসাদ সাহা নারী শিক্ষার কথা চিন্তা করে নিজের প্রপিতামহী ভারতেশ্বরীর নামে বিগত ১৯৩৮ সালে প্রতিষ্ঠা করেন ভারতেশ্বরী হোমস টাঙ্গাইলের মির্জাপুর গ্রামের মনমৎ পোদ্দারের বাড়িতে ১৪ জন শিক্ষার্থী নিয়ে পাঠদান শুরু হয়। বিগত ১৯৪৫ সালে নাম পরিবর্তন করে ভারতেশ্বরী হোমস করা হয়।

প্রাচীন এ শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে ছাত্রীদের আবাসিক ব্যবস্থা। প্লে থেকে উচ্চ মাধ্যমিক শ্রেণি পর্যন্ত পড়াশোনার ব্যবস্থা আছে। পঞ্চম শ্রেণি থেকে আবাসিক। প্রতিদিন ছাত্রীরা রুটিন করে ভোর ৫টায় ঘুম থেকে উঠে দৈনিক কুচকাওয়াজের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু করে।

প্রতিটি কাজের জন্য প্রতিটি শ্রেণি থেকে ৩০ জনের একটি দল তৈরি করা হয়। তারা দলগত ভাবে থাকার ঘর, আঙ্গিনার নর্দমা সমূহ, নিজেদের ব্যবহৃত বাথরুম পরিষ্কার, রান্নার কাজ নিজেরাই হোস্টেল কেয়ার টেকিং স্টাফদের সহযোগিতায় করে থাকেন।

১৯৪৭ সালে কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্ট প্রতিষ্ঠা করা হয়। দানবীর রণদা প্রসাদ সাহা (আরপিসাহা) ও তার ছেলে ভবানী প্রসাদ সাহা রবিকে ১৯৭১ সালের (৭ মে) নারায়ণগঞ্জের কুমুদিনী কমপ্লেক্স থেকে পাকিস্তানি বাহিনী ও তাদের দোসররা ধরে নিয়ে যায়। আর ফিরে আসেননি তারা। সে সময় রণদা প্রসাদ সাহার দ্বিতীয় মেয়ে জয়া পতি কুমুদিনী ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সব দায়িত্ব কাঁধে তুলে নেন। বিগত ১৯৯৯ সাল পর্যন্ত তিনি এই পদে কাজ করেছেন।

বর্তমানে কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন রাজীব প্রসাদ সাহা। তিনি রণদা প্রসাদ সাহার নাতি, ভবানী প্রসাদ সাহার ছেলে। গণতান্ত্রিক চর্চা ও নেতৃত্ব গঠনে ভারতেশ্বরী হোমসে ছাত্রী সংসদ রয়েছে। প্রতি বছর ছাত্রী সংসদ নতুন করে গঠন করা হয়।

বিদ্যালয়টি ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত হলেও ১৯৬২ সাল থেকে উচ্চ মাধ্যমিক শ্রেণি খোলা হয়। স্বাধীনতার পরপরই উত্তপ্ত রাজনীতি ও উচ্ছৃঙ্খলতার কারণে ১৯৭৩ সালে উচ্চ মাধ্যমিক শাখা বন্ধ করে দেয়া হয়। পরবর্তীতে কর্তৃপক্ষ ১৯৮৩ সালে এই প্রতিষ্ঠানে আবার উচ্চ মাধ্যমিক শাখা খোলেন।

প্লে থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রী অনাবাসিক। ৫ম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আবাসিক। প্রতি বছর দশম শ্রেণি হতে এজিএস, একাদশ শ্রেণি হতে জিএস এবং দ্বাদশ শ্রেণি হতে ভিপি নির্বাচিত করা হয়। জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে নির্বাচিতদের ডাক্তারি ছাড়পত্র পাওয়া সাপেক্ষে এখানে ভর্তি করা হয়। ছাত্রনিবাসে প্রত্যেক ছাত্রীকে নিয়মাবলীর মধ্যে চলাফেরা করতে হয়।

১৯৭৮ সালে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা দানবীর রণদা প্রসাদ সাহা (মরণোত্তর) স্বাধীনতা পুরস্কার, ১৯৮৪ সালে কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্ট স্বাধীনতা পুরস্কার, ২০০২ সালে প্রতিষ্ঠানের পরিচালক ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দি একুশে পদক ও ২০০৫ সালে পরিচালক শ্রীমতী সাহা বেগম রোকেয়া পদক পান।

গত বছর (১৪ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিগত ২০১৩ সালের (৫ মার্চ) ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ভারতেশ্বরী হোমস পরিদর্শন করেন। এছাড়াও প্রতি বছর দেশি-বিদেশি কূটনৈতিকরা ভারতেশ্বরী হোমস পরিদর্শনে আসেন।

এই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার পাশাপাশি সহপাঠ্য কার্যক্রম দেশজুড়ে এমনকি দেশের বাইরেও সুপরিচিত। কালের পরিক্রমায় ৮২ বছর পর এবার স্বাধীনতা পুরস্কারে ভূষিত হলো প্রাচীন এই শিক্ষা প্রতিষ্ঠান। স্বাধীনতা পুরস্কার প্রাপ্তির তালিকায় ভারতেশ্বরী হোমসের নাম থাকায় কুমুদিনী পরিবারের পাশাপাশি মির্জাপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মধ্যে আনন্দ বিরাজ করছে।

ভারতেশ্বরী হোমস ছাত্রী সংসদের জিএস সুস্মিতা রানী দাস ও ভিপি আনিকা হোসেন বলেন, দানবীর রণদা প্রসাদ সাহার প্রতিষ্ঠিত ভারতেশ্বরী হোমসে লেখাপড়ার সুযোগ পেয়ে আমরা গর্বিত। একজন নারীর জীবনে যা যা প্রয়োজন লেখাপড়ার পাশাপাশি তার সবকিছু এই প্রতিষ্ঠান শেখাচ্ছে। এ বছর স্বাধীনতা পুরস্কার পাওয়ার তালিকায় প্রতিষ্ঠানটির নাম থাকায় সরকারের প্রতি কৃতজ্ঞ। আমরা খুবই আনন্দিত।

মির্জাপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার অধ্যাপক দুর্লভ বিশ্বাস বলেন, দেশের অন্যতম নারী শিক্ষা প্রতিষ্ঠান ভারতেশ্বরী হোমসকে স্বাধীনতা পুরস্কার দেয়ায় সরকারের প্রতি মির্জাপুরবাসী কৃতজ্ঞ।

ভারতেশ্বরী হোমসের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অমলেন্দু সাহা বলেন, পুরস্কার পাওয়ার আনন্দটাই অন্যরকম। দানবীর রণদা প্রসাদ সাহা নারী শিক্ষা ও মর্যাদার যে মহান ব্রত নিয়ে প্রতিষ্ঠানটি গড়েছিলেন। স্বাধীনতা পুরস্কার সে ব্রতকে আরও গতিশীল করবে।

এজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাধীনতা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী
পুরস্কারের জন্য কোনো সুপারিশ করতে হয়নি: মোহাম্মদ রফিকউজ্জামান
স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ বিশিষ্ট ব্যক্তি
X
Fresh