• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মুখ দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে ঈশ্বর

সিরাজগঞ্জ প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪৩
মুখ দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে ঈশ্বর
মুখ দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে ঈশ্বর

মুখ দিয়ে লিখে এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে শারীরিক প্রতিবন্ধী ঈশ্বর কুমার। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পাইকপাড়া গ্রামের মৃত প্রফুলত চন্দ্র সূত্রধরের ছেলে ঈশ্বর খন্দকার আব্দুল মজিদ উচ্চ বিদ্যালয়ের ছাত্র। ছোটবেলাই সে তার বাবা-মাকে হারিয়েছে। জন্মের পর থেকে তার হাত দুটো অবশ। পা দুটোতেও শক্তি কম। কোনোভাবে আস্তে আস্তে হাঁটতে পারে সে।

মুখ দিয়ে লিখে ঈশ্বর পিইসি ও জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। খাতায় লেখার সময় পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরতরা খাতার পৃষ্ঠা উল্টিয়ে দেন। হাতে শক্তি না থাকায় একা একা খাতা ঠিক করে লিখতে পারে না সে।

তবে, এবার উল্লাপাড়া এইচটি ইমাম গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ঈশ্বর কুমারের বিকল্প ব্যবস্থায় পরীক্ষা নেওয়া হচ্ছে। তাকে আলাদা একটি টেবিল সামনে দিয়ে পরীক্ষার সুযোগ করে দেওয়া হয়েছে। বেশ দ্রুতই লিখতে পারে সে। মুখ দিয়ে কলমের পেছনের অংশ কামড়ে খাতায় লেখে সে।

ঈশ্বর জানায়, তার স্কুলের ইংরেজি বিষয়ের শিক্ষক ইউসুফ আলী মন্টু ষষ্ঠ শ্রেণি থেকেই তার লেখাপড়ায় নানাভাবে সহযোগিতা দিয়ে আসছেন। স্কুলের প্রধান শিক্ষক নিখিল চন্দ্র ঘোষ স্কুলে পড়াশুনা ফ্রি করে দিয়েছেন, আমার কাছ থেকে কোনও বেতন নেওয়া হয় না।

ঈশ্বরের বাবার নিজস্ব কোনও জায়গা-জমি নেই। অন্যের জমিতে ঘর উঠিয়ে বসবাস করতেন। বাবা-মায়ের মৃত্যুর পর একই গ্রামে বসবাসকারী তার বোন রিভা রানী সূত্রধর তাকে লালন পালন করছেন। তারা তিন বোন দুই ভাই। ভাইদের মধ্যে সে ছোট। বড় ভাই বিয়ে করে আলাদা থাকে। বোনদের বিয়ে হয়ে গেছে। শুধু বড় বোনই এখন তাকে মায়ের মতো লালন পালন করছে। মানুষের সাহায্য সহযোগিতায় চলছে তার পড়ালেখা। ঈশ্বর ভবিষ্যতে আইনজীবী হতে চায়।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার ও পরীক্ষা কেন্দ্রের সভাপতি মো. আরিফুজ্জামান জানান, ঈশ্বরের জন্য একজন শ্রুতি লেখকের ব্যবস্থা করা হয়েছে। তার সাহায্যে সে বাকী পরীক্ষাগুলো দিতে পারবে।

এজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেফটি ট্যাংক থেকে এসএসসি পরীক্ষার্থীর মরদেহ উদ্ধার
ট্রাকচাপায় প্রাণ গেল এসএসসি পরীক্ষার্থীর
স্ত্রীকে নকল সরবরাহ, স্বামীর ২ বছরের কারাদণ্ড
বাজি ধরে পুকুর পার হতে গিয়ে এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু
X
Fresh