logo
  • ঢাকা মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি হলেন তেলেগু তরুণ মিখা

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন
|  ১০ জানুয়ারি ২০২০, ১১:০১ | আপডেট : ১০ জানুয়ারি ২০২০, ১২:১৩
মিখা পিরেগু, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,
জাবি ছাত্র ইউনিয়নের নতুন সভাপতি মিখা পিরেগু
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়নের নতুন কমিটি গঠিত হয়েছে। বামপন্থী এ সংগঠনটির ২৯তম সম্মেলনের কাউন্সিল অধিবেশনের মধ্য দিয়ে এতে সভাপতি নির্বাচিত হয়েছেন এক তেলেগু তরুণ। মিখা পিরেগু নামের এই তেলগু তরুণের আদিবাড়ি দক্ষিণ ভারতে হলেও বাংলাদেশের মৌলভীবাজার জেলায় তার পরিবার বসবাস করেন ব্রিটিশ আমল থেকেই। চা শ্রমিক পরিবারের সন্তান মিখা বিশ্ববিদ্যালয়টির ৪৪তম আবর্তনের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী।

বৃহস্পতিবার শুরু হওয়া ছাত্র ইউনিয়নের সম্মেলনের কাউন্সিল অধিবেশন শুক্রবার সকালে শেষ হয়। এ সময় বিদায়ী সভাপতি নজির আমিন চৌধুরী জয় নতুন কমিটি ঘোষণা করেন। ২৯ সদস্য বিশিষ্ট নতুন এ কমিটিতে মিখা পিরেগু ছাড়াও বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন ৪৪তম আবর্তনের রাকিবুল রনি। তিনি বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী। 

নির্বাচিত হবার পর প্রতিক্রিয়া জানতে চাইলে মিখা পিরেগু আরটিভি অনলাইনকে বলেন, ছাত্র ইউনিয়নে সংখ্যালঘুদের যে পরিমাণ গুরুত্ব দেয়া হয়, সেটা অন্য সংগঠনে হয় না। বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই সংগঠনটির সঙ্গে যুক্ত আমি। সব জাতিগোষ্ঠীর মানুষের শিক্ষার অধিকার আদায় ও সমাজ প্রগতির লড়াইয়ের পাশাপাশি সংখ্যালঘুদের অধিকার আদায়ের লড়াইটাকেও এগিয়ে নিতে চান বলে জানান এ তেলেগু তরুণ।

তিনি বলেন, বাংলাদেশের একটি শীর্ষ ছাত্র সংগঠনের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংখ্যালঘুদের নেতৃত্বে আসাটা অন্য সংখ্যালঘুদের মাঝেও আত্মবিশ্বাস তৈরি করবে বলে আমি মনে করি। আশা করবো, এর মধ্য দিয়ে দেশে বিরাজমান অসম প্রতিযোগিতার মধ্যেও সংখ্যালঘুরা মূলধারার রাজনীতিতে উঠে আসতে সক্ষম হবে। পাশাপাশি তাদের নিজ নিজ জাতিস্বত্তার মানুষের জন্য কাজ করে যেতে পারবে বলেও মনে করেন তিনি।  

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল আরটিভি অনলাইনকে বলেন, ছাত্র ইউনিয়ন কোনো ক্ষুদ্র বা বৃহৎ জাতিস্বত্তায় বিশ্বাস করে না। দেশে বসবাসকারী প্রতিটি নাগরিকের পরিচয় স্বতন্ত্র। অধিকারও একইরকম। প্রত্যেক জাতিস্বত্তারই নিজস্ব কিছু স্বাতন্ত্রতা-বৈচিত্র্য আছে, আমরা সেসবের প্রতি শ্রদ্ধাশীল। সংগঠনের প্রতি মিখা পিরেগুর ডেডিকেশন ও কর্মীদের সরাসরি মতামতেই তিনি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি নির্বাচিত হয়েছেন।  মিখা পিরাগু দলের একজন গুরুত্বপূর্ণ নেতা উল্লেখ করে তিনি বলেন, সমাজের অনগ্রসর একটি জাতিগোষ্ঠী থেক মিখা পিরেগুর মতো তরুণরা অধিকার আদায়ের রাজনীতিতে উঠে আসলে দেশে বৈষম্যের সমাজ বিলুপ্ত করা সহজ হবে।

মিখা পিরেগু জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন বাংলাদেশ তেলেগু পরিষদের আহ্বায়ক আপন নাইডু। তিনি শুক্রবার সকালে আরটিভি অনলাইনকে বলেন, এটা খুবই আনন্দের সংবাদ। বাংলাদেশে তেলগুরা চরম অবহেলিত, বিচ্ছিন্ন, উপেক্ষিত জনগোষ্ঠী। নিজেদের মধ্যেও তাদের সেভাবে কোনো ঐক্য নেই। অধিকার আদায়ে নেতৃত্বের অভাব রয়েছে। তারপরও এই জাতি থেকে উচ্চশিক্ষা গ্রহণ ও ছাত্র সংগঠনের শীর্ষ নেতৃত্ব আসাটা আমাদের কাছে খুবই আনন্দের। ভবিষ্যতে তেলেগু জাতিগোষ্ঠীর অধিকার আদায়ে মিখা পিরেগুর মতো তরুণরা ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি। 

উল্লেখ্য, অভিন্ন ভারতবর্ষে সিটি কর্পোরেশন, রেল ও চা বাগানের শ্রমিক হিসেবে প্রায় ২০০ বছর আগে তেলুগুরা এই ভূখণ্ডে আসেন। পরে ইশ্বরদী, ঢাকার কল্যাণপুর, গোপিবাগ, ধলপুর ও সিলেটের বিভিন্ন চা বাগানে ছড়িয়ে পড়েন তারা। প্রায় ত্রিশ সহস্রাধিক তেলেগু বর্তমানে বাংলাদেশে বসবাস করেন। 


 
এসজে
 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • শিক্ষা এর সর্বশেষ
  • শিক্ষা এর পাঠক প্রিয়