Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ ডিসেম্বর ২০১৯, ১৭:২৭
আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৯, ১৮:৫৯

বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে। মুজিববর্ষে (২০২০) বঙ্গবন্ধুকে এ সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশের সর্বোচ্চ এ বিদ্যাপীঠ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ৫২তম সমাবর্তন উপলক্ষে শনিবার (৭ ডিসেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে উপাচার্য আরও বলেন, বঙ্গবন্ধুকে সম্মাননা ডিগ্রি ‘ডক্টর অব ল’প্রদান করার জন্য অনেক আগেই সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দেওয়া হয়নি। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘মুজিববর্ষ ২০২০’-তে মরণোত্তর ‘ডক্টর অব ল’ সম্মাননা ডিগ্রি প্রদান করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী বছর তারিখ ঠিক করে তাকে মরণোত্তর এই সম্মাননা প্রদান করা হবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন। চতুর্থ শ্রেণির কর্মচারীদের অধিকারের জন্য আন্দোলন করলে কারণ দর্শানোর কোনো নোটিশ ছাড়াই ১৯৪৯ সালে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। দীর্ঘ ৬১ বছর পর ২০১০ সালের ১৪ আগস্ট তার বহিষ্কারাদেশ তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেট।

পি

RTV Drama
RTVPLUS