• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

কার ভুলে ফারজানার জীবন থেকে হারিয়ে গেলো দুটি বছর

টাঙ্গাইল প্রতিনিধি

  ২২ নভেম্বর ২০১৯, ২৩:০৫
ফারজানা দুটি বছর

নবম-দশম শ্রেণিতে দুই বছর লেখাপড়া শেষে নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ হয়েও ভুলের কারণে এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারছে না ফারজানা। এ ভুলে ফারজানার জীবন থেকে হারিয়ে যেতে বসেছে দুটি বছর। ভুল ফারজানার না বিদ্যালয় কর্তৃপক্ষের, এ প্রশ্ন এখন তার পরিবার ও সচেতন এলাকাবাসীর।

ফারজানা গেড়ামারা-গোহাইলবাড়ি সবুজ সেনা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী। সে উপজেলার চান্দুলিয়া গ্রামের ফজলুর রহমানের মেয়ে।

বৃহস্পতিবার ওই শিক্ষার্থী এ বিষয়ে বিচার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল মালেকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে। অনুলিপি দেয়া হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হারুন অর রশিদের কাছেও।

অভিযোগ সূত্রে জানা গেছে, ফারজানা ২০১৭ সালে গেড়ামারা গোহাইলবাড়ি সবুজ সেনা উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়ে নবম শ্রেণির মানবিক শাখায় ভর্তি হয় সে। নবম শ্রেণিতে নিবন্ধন শেষে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দশম শ্রেণিতে ভর্তি হয়। গত ১৫ অক্টোবর থেকে এসএসসির নির্বাচনী পরীক্ষা শুরু হলে তাকে ১৪ অক্টোবর বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বাক্ষরিত প্রবেশপত্র দেয়া হয়। নির্বাচনী পরীক্ষায় অংশ নিয়ে ফারজানা সকল বিষয়ে উত্তীর্ণও হয়। এসএসসির ফরম পূরণ শুরু হলে ফারজানার কাছ থেকে ফরম পূরণ বাবদ ৪ হাজার ২৫০ টাকা নেয় স্কুল কর্তৃপক্ষ।

দুই বছর পর গত মঙ্গলবার বিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ফারজানা জেএসসি পরীক্ষায় ফেল করেছে। সে কারণে সে এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে না এবং ফরম পূরনের টাকা ফেরত দেয়। এ ঘটনা জানতে পেরে ফারজানা ও তার পরিবারের সদস্যরা মানসিকভাবে ভেঙে পড়ে।

ফারজানার প্রশ্ন সে যদি জেএসসি পরীক্ষায় ফেল করে থাকে তাহলে কিভাবে তাকে নবম শ্রেণিতে ভর্তি করা হলো। কেন তাকে এসএসসির নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে দেয়া হলো এবং ফরম পূরণের টাকা নেয়া হলো।

ফারজানার বাবা ফজলুর রহমান অভিযোগ করে বলেন, নবম-দশম শ্রেণিতে দুই বছর লেখাপড়ার পর স্কুল কর্তৃপক্ষ এখন বলছে আমার মেয়ে জেএসসি পরীক্ষাই উত্তীর্ণ হয়নি। এখন মেয়ের জীবন থেকে দুটি বছর হারিয়ে গেল। এই ভুলের খেসারত কে দেবে? এ প্রশ্ন তার বাবার।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোজাম্মেল হক বলেন, ফারজানা নামে দশম শ্রেণিতে কামারপাড়া গ্রামের এক ছাত্রী রয়েছে। সে ওই ফারজানার রোল নম্বর দিয়ে পরীক্ষায় অংশ নিয়েছে।

এ ব্যাপারে মির্জাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হারুন অর রশীদ লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় ইভেন্টে পুরুষদের ম্যাচ পরিচালনায় নারী রেফারি
রডের সঙ্গে ঝুলছিল শিশু ফারজানার মরদেহ
‘বাবার আদর্শ ধরে রেখে দেশের স্বার্থে কাজ করতে চাই’
দুঃসংবাদ পেল বাংলাদেশ
X
Fresh