logo
  • ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় মাঠে ছাত্র ইউনিয়ন কর্মীরা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ জুলাই ২০১৯, ১৯:৫৩ | আপডেট : ৩১ জুলাই ২০১৯, ০৮:৫১
ডেঙ্গু,
ডেঙ্গুর প্রাদুর্ভাব সম্পর্কে সাভারের একটি স্কুলের সাধারণ শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছেন স্থানীয় ছাত্র ইউনিয়ন নেতা-কর্মীরা
ডেঙ্গুর প্রাদুর্ভাব থেকে সাধারণ শিক্ষার্থীদের সচেতন করতে মাঠে নেমেছেন ছাত্র ইউনিয়ন নেতা-কর্মীরা। বামপন্থী এই সংগঠনটির সব কয়টি ইউনিটের নেতা-কর্মীরা আক্রান্তদের চিকিৎসা সহায়তা দেয়াসহ, স্কুল-কলেজে সচেতনতামূলক লিফলেট বিতরণ, রক্তদানসহ নানা কার্যক্রম হাতে নিয়েছে। গত এক সপ্তাহে অন্তত অর্ধশত শিক্ষা প্রতিষ্ঠানে কার্যক্রম চালিয়েছে প্রতিষ্ঠানটি।

সংগঠনটির বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা জানিয়েছেন, ঢাকাস্থ ইউনিটগুলো ছাড়াও দেশজুড়ে সংগঠনটির প্রায় ৮০টি ইউনিটের নেতা-কর্মীরা ডেঙ্গু সচেতনতায় কাজ করছেন। এরই মধ্যে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি রক্তদান কর্মসূচি পালন করেছেন। সোমবার বিশ্ববিদ্যালয় উপাচার্যকে এ নিয়ে স্মারকলিপিও দিয়েছেন। ডেঙ্গু ক্যাম্পাসে ছড়িয়ে পড়া ঠেকাতে ক্যাম্পাস বন্ধ ঘোষণারও দাবি করেছে সংগঠনটি।    

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ আরটিভি অনলাইনকে বলেন, বিপুল পরিমাণ শিক্ষার্থী ডেঙ্গু ঝুঁকিতে আছে। মেডিক্যাল সেন্টারে শয্যা ও ডেঙ্গু চিকিৎসার অপর্যাপ্ততা বিশ্ববিদ্যালয়ের আবাসিক-অনাবাসিক সব শিক্ষার্থীর জীবনকে হুমকির মুখে ফেলে দিয়েছে। আবাসিক হলগুলোতে অবস্থানরত দুই শতাধিক শিক্ষার্থী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এ অবস্থায় জরুরি ভিত্তিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও হল বন্ধ ঘোষণার দাবি জানিয়েছি আমরা। প্রশাসন এ ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলেও আমরা যথাসম্ভব শিক্ষার্থীদের পাশে থেকে কাজ করার চেষ্টা করছি। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়ন প্রগতিশীল ছাত্রজোটের সঙ্গে আক্রান্ত শিক্ষার্থীদের নিয়ে চিকিৎসা সহায়তা কার্যক্রম হাতে নিয়েছে। এ নিয়ে জোটগতভাবে একটি স্বেচ্ছাসেবক টিমও কাজ করছে বলে জানিয়েছেন সংগঠনটি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি নজির আমিন চৌধুরী জয়। 

এদিকে, গত দুদিনে সাভার ও ধামরাইয়ের ১১টি স্কুল-কলেজে ডেঙ্গু বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে সংগঠনটির সাভার ও ধামরাই থানা সংসদ। এ সময় শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করেন তারা। রক্তের প্রয়োজনে খোলা হয়েছে সমাজকল্যাণ সেল। এমনটা জানিয়েছেন সংগঠনটির ঢাকা জেলা সভাপতি আরিফুল ইসলাম সাব্বির। ডেঙ্গু প্রতিরোধ-সচেতনামূলক এসব কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছেন সাভার থানা সংসদ সভাপতি সাইফুল শাওন, সাধারণ সম্পাদক রেদওয়ান, সাংগঠনিক সম্পাদক বাবুল ইসলাম অর্ণব, ধামরাই থানা সভাপতি শাহিনুল ইসলামসহ স্থানীয় নেতৃবৃন্দ।

মঙ্গলবারও রাজধানীর সরকারি কবি নজরুল ইসলাম কলেজ, চট্টগ্রাম জেলা সংসদ, চুয়েট সংসদসহ বেশ কয়েকটি ইউনিটে ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় কার্যক্রম পরিচালনা করেছে। 

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল আরটিভি অনলাইন বলেন, সারাদেশে ডেঙ্গুর প্রকোপ যেভাবে বাড়ছে তাতে আমরা সবাই চিন্তিত। ইতোমধ্যে  বেশ কয়েকজন শিক্ষার্থী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন। এই পরিস্থিতিতে যথাসম্ভব চেষ্টা করছি শিক্ষার্থীসহ সাধারণ মানুষের পাশে থাকার। সংগঠনের সব ইউনিটই তাদের সাধ্যমত সাধারণ শিক্ষার্থী-জনগণের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় এই দুর্যোগ কাটিয়ে ওঠা সম্ভব বলে মনে করেন তিনি। এ বিষয়ে আগামীকাল বুধবার দুপুর বারোটায় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করা হবে বলেও জানান মেহেদী হাসান নোবেল। 

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়