• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মশায় দিশেহারা জাবি শিক্ষার্থীরা

জাবি সংবাদদাতা

  ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বেড়েই চলেছে মশার উপদ্রব। মশার যন্ত্রণায় দিশেহারা ক্যাম্পাসের আবাসিক শিক্ষার্থীরা। দিনের বেলা কি রাতের বেলা, মশার কামড়ে হল রুমে শিক্ষার্থীদের টিকে থাকা দায়। বিশেষ করে সন্ধ্যার পরে আবাসিক হলগুলোতে দেখা দিয়েছে মাত্রাতিরিক্ত মশার উৎপাত। ফলে শিক্ষার্থীদের পড়ালেখা থেকে শুরু করে হলে অবস্থান করাও কঠিন হয়ে পরছে।

খোঁজ নিয়ে জানা গেছে, হলে অবস্থানরত শিক্ষার্থীরা রাতের বেলা কয়েল, মশা মারার স্প্রে ও মশারি কিছু দিয়েই মশার কামড় থেকে রেহাই পাচ্ছে না। দুপুরে খাবারের পর শিক্ষার্থীরা একটু বিশ্রামের জন্য বিছানায় গেলে রাতের মতো মশারি টানাতে হয়।

বিশ্ববিদ্যালয়ের আ.ফ.ম কামালউদ্দিন হলে অবস্থানরত আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার শিহাবকে মশা নিয়ে প্রশ্ন করতেই তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, হলে দিন, রাত কোন সময় অবস্থান করা যাচ্ছে না। এভাবে আর কিছুদিন চলতে থাকলে ডেঙ্গু জ্বরের কবলে পড়বো।

মওলানা আবদুল হামিদ খান ভাসানী হলের বাংলা বিভাগের মমিনুর রহমান লাজু বলেন, প্রশাসন এখনো মশা নিধনের কোনও ওষুধ স্প্রে করেনি। প্রশাসন কি আমাদের কষ্ট দেখে মজা পাচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের মাহমুদুল হাসান রিফাত বলেন, মশার অত্যাচারে দিনেও মশারি টানিয়ে রাখতে হয়, রাতে ঠিকমতো ঘুমাতে পারছি না।

সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মশা নিধনের জন্য ওষুধ প্রয়োগ না করায় দিন দিন বেড়েই চলেছে মশার উৎপাত। তাছাড়া ক্যাম্পাসের ড্রেনেজ ব্যবস্থা অত্যন্ত নাজুক হওয়ায় এবং যেখানে সেখানে ময়লা-আবর্জনার স্তূপ থাকায় মশার উপদ্রব দিন দিন বেড়েই চলেছে। অতিরিক্ত মশার কামড়ে চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ফাইলেরিয়া, ডেঙ্গুসহ মশাবাহিত নানা রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার আতঙ্কে রয়েছেন শিক্ষার্থীরা। মশার নিধনের জন্য প্রশাসনকে জানালেও দৃশ্যমান কোনও পদক্ষেপ দেখছেন না শিক্ষার্থীরা।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নুরুল আমিন বলেন, ‘বিষয়টি আমরা খুব ভালভাবে অবগত। ইতোমধ্যে মশা নিধনের জন্য সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। দুই একটি আবাসিক হলে স্প্রে দেয়া শুরু করেছি। পর্যায়ক্রমে সকল আবাসিক হলের আশপাশে স্প্রে করা হবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন
ফরিদপুরে স্কুলশিক্ষার্থী অন্তর হত্যায় ৩ জনের ফাঁসি
রাবিতে জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু
শিক্ষার্থীদের ভাবনায় স্বাধীনতা দিবস
X
Fresh