• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জাবিতে পৃথক ঘটনায় ১৭ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার

জাবি সংবাদদাতা

  ৩১ জানুয়ারি ২০১৯, ১১:১৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে উত্ত্যক্ত ও মারধরের ঘটনায় মাইক্রোবায়োলজি বিভাগের ১১ শিক্ষার্থী এবং মাদকসহ নেশা জাতীয় দ্রব্য সেবনের অভিযোগে আরও ৬ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ এ তথ্য নিশ্চিত করেন।

রহিমা কানিজ বলেন, গত ১৮ জানুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেটের ৩০৪তম সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয় এবং মঙ্গলবার এ সংক্রান্ত একটি দাপ্তরিক আদেশ দেয়া হয়েছে।

অফিস আদেশ থেকে জানা যায় যে, মাইক্রোবায়োলজি বিভাগের ৪৫তম ব্যাচের এক ছাত্রীর আনা অশ্লীলতা ও নিপীড়নের অভিযোগে বিভাগের একই ব্যাচের ১১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার ও অর্থদণ্ড দেয়া হয়েছে।

বহিষ্কৃতরা হলেন, মো. নাঈম-ই-আক্তার, ইজাজ আহমেদ, মো. মেহেদী হাসান ও মো. ইকবাল হোসেন। তাদেরকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহিষ্কার ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

একই ঘটনায় মাইক্রোবায়োলজি বিভাগের তৃতীয় বর্ষের ৪৫ ব্যাচের মো. সজিব হোসাইন, মো. আল-আমিন শৈশব, মো. আবু নাঈম ও জি এম তারিকুল ইসলামকে ছয় মাসের জন্য বহিষ্কার ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শাহরিয়ার খানকে ৩ মাসের জন্য বহিষ্কার ও ৫ হাজার টাকা অর্থদণ্ড এবং নাহিদুল ইসলাম ও ওমর ফারুককে বিনা অর্থদণ্ডে ৩ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। শাস্তিকালীন মেয়াদে এসব শিক্ষার্থী ক্লাস-পরীক্ষায় অংশ নিতে পারবে না বলে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাছাড়া এ ঘটনায় আরও ৩ জনকে সতর্ক করা হয়েছে।

৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় এক ছাত্রী ও দুই ছাত্রকে শারীরিকভাবে লাঞ্ছিত করার দায়ে নাট্যতত্ত্ব বিভাগের রিজওয়ান রাশেদ সোয়ান, প্রত্নতত্ত্ব বিভাগের কেএম মাহিদ হাসান, মার্কেটিং বিভাগের আহসানুজ্জামান শাওনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এরা সবাই ৪৭ ব্যাচের শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামাল উদ্দিন হলে ৩৩৫ নম্বর কক্ষে প্রকাশ্যে মাদক সেবনের দায়ে সিএসই বিভাগের ৪২তম ব্যাচের মো. সাজ্জাদ হোসেন ওরফে সায়েম এবং বাংলা বিভাগের ৩৯তম ব্যাচের শিক্ষার্থী মো. মইন উদ্দিন জনিকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। এ ঘটনায় সতর্ক করা হয়েছে আরও ৮ জনকে।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের এক ছাত্রীর আনা যৌন নিপীড়নের অভিযোগে ওই বিভাগের ৪৩ ব্যাচের আজগর হোসেন রাব্বিকে ৩ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। এ ঘটনায় সতর্ক করা হয়েছে আরও ২ জনকে।

এছাড়া নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৫ ব্যাচের এক ছাত্রীকে নিপীড়নের অভিযোগের বিষয়ে অভিযোগ কমিটির তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে একই বিভাগের ৪৩ ব্যাচের আজগর হোসেন রাব্বিকে ৩ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাবিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে মানববন্ধন
জাবির ডিন নির্বাচন ১৫ মে
ঈদে তোমার শাড়ি দিয়ে পাঞ্জাবি বানিয়ে পরেছি মা : শুভ
ছেলেদের ঈদ ফ্যাশনে পাঞ্জাবি
X
Fresh