• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশেও জনপ্রিয়তা পাচ্ছে পিয়ারসন টেস্টিং ইংলিশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ অক্টোবর ২০১৮, ১৯:৫৩

Pearson Testing English (PTE) Academic হচ্ছে পিয়ারসন টেস্ট অব ইংলিশ একাডেমিক যা একটি অনলাইন ও কম্পিউটার ভিত্তিক ইংরেজি ভাষা পরীক্ষা এবং এই পরীক্ষার মাধ্যমে ইংরেজি ভাষার দক্ষতা সঠিকভাবে পরিমাপ করা হয়। বিদেশে উচ্চ শিক্ষা, প্রফেশনাল ও সরকারি প্রতিষ্ঠানে চাকরি এবং অভিবাসনের আবেদন করতে এই টেস্টের স্কোর ব্যবহার করা হয়ে থাকে। বর্তমানে IELTS এবং TOEFL এর বিকল্প হিসেবে পিয়ারসন টেস্টিং ইংলিশ (PTE) ধীরে ধীরে বাংলাদেশেও জনপ্রিয়তা পাচ্ছে। যদিও বাংলাদেশ এর পার্শ্ববর্তী দেশ যেমন- ভারত কিংবা নেপালে বহুদিন থেকেই একটি জনপ্রিয় ইংলিশ পরীক্ষা হিসেবে চালু আছে ।

২00৯ সালে Pearson plc(UK) ইংরেজি ভাষা পরীক্ষার জন্য পিটিই অ্যাকাডেমিক টেস্ট চালু করেছে যা GMAC (গ্রাজুয়েট ম্যানেজমেন্ট অ্যাডমিশন কাউন্সিল) এর অনুমোদিত।

পিটিই একাডেমিক, পিয়ারসন ভার্চুয়াল ইউজার এনভায়রনমেন্ট কেন্দ্রগুলোর মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয় যা বিশ্বব্যাপী একই সাথে GMAT (গ্রাজুয়েট ম্যানেজমেন্ট অ্যাডমিশন টেস্ট) পরীক্ষাও নিয়ন্ত্রণ করে থাকে।

PTE Academic এর প্রধান বৈশিষ্ট্য ও সুবিধা:

একজন পিটিই পরীক্ষার্থী সপ্তাহের যেকোনো দিন এই পরীক্ষা দিতে পারবেন। পিটিই পরীক্ষার রেজিস্ট্রেশন করার সাধারণত দুই দিন পর থেকেই যেকোনো দিন এই পরীক্ষা দেয়া যায়। পরীক্ষার সময়সূচি নির্ধারণ করে একজন আবেদনকারী এমনকি ২৪ ঘণ্টা পূর্বে আবেদন করে পিটিই একাডেমিক পরীক্ষা দিতে পারেন। কখনও পরীক্ষা দেয়ার পরবর্তী কর্মদিবসে এই পরীক্ষার ফলাফল প্রকাশ হয়ে যায় তবে সর্বাধিক পাঁচ কর্ম দিবসের মধ্যে তিন ঘণ্টার ওই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। এতে একজন আবেদনকারীর সময় ও শ্রম দুটিই বাঁচে। পিটিই পরীক্ষা প্রতিদিন অনুষ্ঠিত হয়ে থাকে, এমনকি দিনে দুই বার এই পরীক্ষা সম্পন্ন হয়ে থাকে। তাই খুব দ্রুত ইংলিশ টেস্ট এর ফলাফল পেতে হলে PTE Academic হতে পারে একমাত্র ইংলিশ পরীক্ষা।

অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে বসবাস এবং উচ্চ শিক্ষার্থে পিটিই একাডেমিক ব্যবহার করতে পারেন। এটি এমন একটি ইংরেজি পরীক্ষা যা সব অস্ট্রেলিয়ান এবং নিউজিল্যান্ড ভিসা অ্যাপ্লিকেশনে ইংরেজি দক্ষতা প্রমাণের জন্য ব্যবহার করা যায়। অস্ট্রেলিয়ার সব বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি পেশাজীবী সমিতি ও রাজ্য সরকার বিভাগের স্বীকৃতি পেয়েছে পিটিই একাডেমিক।

নিউজিল্যান্ডের সব বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক ইন্সটিটিউট, ইংরেজি দক্ষতার প্রমাণ হিসেবে পিটিই কে এখন স্বীকৃতি দিচ্ছে।

নিচে PTE সম্পর্কিত কিছু ওয়েবসাইট এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড immigration বিভাগ এর রেফারেন্স দেয়া হলো:

https://pearsonpte.com/

https://www.homeaffairs.gov.au/visas/supporting/Pages/476/English-language-tests.aspx

https://www.immigration.govt.nz/new-zealand-visas/apply-for-a-visa/tools-and-information/english-language/learning-english-in-new-zealand

পিটিই পরীক্ষার বিস্তারিত:

এই পরীক্ষা টাস্ক ভিত্তিক। পরীক্ষার্থীরা স্বয়ংক্রিয় কম্পিউটার মডিউলের মাধ্যমে পরীক্ষাটি দিয়ে থাকেন। পরীক্ষাটি প্রধানত ৩টি অংশে বিভক্ত এবং দশ মিনিটের একটি ঐচ্ছিক বিরতিসহ প্রায় তিন ঘণ্টা স্থায়ী হয়।

১ম পর্ব: স্পিকিং ও রাইটিং, সময় ৭৭-৯৩ মিনিট

২য় পর্ব: রিডিং, সময় ৩২-৪১ মিনিট

৩য় পর্ব: লিসেনিং, সময় ৪৫-৫৭ মিনিট

পিটিই পরীক্ষার প্রস্তুতি:

যেহেতু এটি একটি কম্পিউটার ভিত্তিক পরীক্ষা, অতএব এর জন্য যথাযথ প্রস্তুতির প্রয়োজন রয়েছে। শুধু যথেষ্ট ইংরেজি জ্ঞান থাকলেই PTE পরীক্ষায় ভালো করা সব সময়ই সম্ভব হয় না। আর এই সঠিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে PEC-Education বাংলাদেশ এর অন্যতম প্রধান PTE প্রস্তুতি কেন্দ্র হিসেবে দীর্ঘদিন থেকে পিটিই পরীক্ষার্থীদের মাঝে বিবেচিত হয়ে আসছে। PEC-Education ২০১৬ সালের জুলাই মাস থেকে অত্যন্ত সফলতার সাথে এবং এই প্রতিষ্ঠানের অন্যতম প্রধান কর্ণধার আজিজুল হক এর সঠিক দিক নির্দেশনা এবং দক্ষ পিটিই ট্রেইনারস দিয়ে পরিচালিত হয়ে আসছে। PEC-Education এর প্রশিক্ষকদের অধিকাংশই বিদেশ (UK ও Australia) থেকে পড়াশোনা শেষ করে বর্তমানে এই প্রতিষ্ঠানের সাথে যুক্ত রয়েছেন যাদের অনেকেই অস্ট্রেলিয়ার সিডনিতে পিটিই ট্রেইনার হিসেবে কর্মরত ছিলেন। প্রত্যেকে পিটিই এক্সামে সর্বাধিক স্কোর সহকারে Pearson এর Master trainer এর কাছ থেকে PTE training(TOT) সফলভাবে সম্পন্ন করেছেন । এই প্রতিষ্ঠানটির রয়েছে একটি আধুনিক কম্পিউটার ল্যাব যেখানে ছাত্রছাত্রীরা পিটিই সফটওয়্যার এর মাধ্যমে practical Training নিতে পারবে ।

PEC-Education বর্তমানে বাংলাদেশ পিটিই টেস্ট সেন্টার(TUV SUD বাংলাদেশ) এর অন্যতম প্রধান সহযোগী এবং স্বীকৃত PTE exam রেজিস্ট্রেশন পয়েন্ট হিসেবে কাজ করছে।

PEC-Education এর যোগাযোগ এর ঠিকানা নিম্নে দেওয়া হল:

PEC-Education, কবির’স পয়েন্ট। ১২৯, সেনপাড়া পর্বতা, রোকেয়া সরণি, মিরপুর ১০, ঢাকা।

সি/

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংলিশ প্রিমিয়ার লিগসহ টিভিতে আজকের খেলা
ইংলিশ প্রিমিয়ার লিগসহ টিভিতে আজকের খেলা
ব্রেন্টফোর্ডের সঙ্গে কোনোমতে ড্র ম্যান ইউ’র
চেলসির চেয়ারম্যানের পদ ছাড়ছেন বোহলি
X
Fresh