• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

একাদশ শ্রেণিতে দুই লাখ শিক্ষার্থী আবেদনই করেনি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মে ২০১৮, ১০:৪৬

চলতি শিক্ষাবর্ষে (২০১৮-১৯) একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম ধাপে ১৩ লাখ ৯ হাজার ৪৭৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ২ লাখ ৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী এখনো আবেদন করেননি। নীতিমালা অনুযায়ী প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি তালিকা আগামী ১০ জুন প্রকাশ করা হবে।

সূত্রে জানা গেছে, দেশের আটটি সাধারণ বোর্ড ও মাদরাসা বোর্ডের বিভিন্ন কলেজে বৃহস্পতিবার (২৪ মে) দিনগত রাত ১২টা পর্যন্ত মোট ১৩ লাখ ৯ হাজার ৪৭৫ জন আবেদন জমা পড়ে। এর মধ্যে অনলাইনে ৯ লাখ ৬৫ হাজার ৫৫১ এবং বাকি ৩ লাখ ৫৭ হাজার ৯৮১টি আবেদন এসএমএসের মাধ্যমে জমা পড়েছে।

সারাদেশে এবার ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ শিক্ষার্থী পাস করেছে। ওই হিসেবে ২ লাখ ৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী এখনো কলেজে ভর্তি আবেদন থেকে বিরত রয়েছেন।

ঢাকা বোর্ডের কলেজ পরির্দশক অধ্যাপক হারুন অর রশিদ আরটিভি অনলাইনকে বলেন, আটটি সাধারণ ও মাদরাসা বোর্ডে ৭ হাজার ৩১৯টি কলেজে ২৮ লাখ ৭৬ হাজার ২৯৯টি আসন রয়েছে। তার মধ্যে ঢাকা বোর্ডের অধিনে ৯৮৭টি কলেজ রয়েছে। সেখানে ৪ লাখ ৬৬ হাজার ৮৮৭টি আসন রয়েছে। মাদরাসা বোর্ডের অধীনে ৩২ হাজার ৩৬৪টি কলেজে ৪২ হাজার ৭৪৪টি আসন রয়েছে। তাই ভর্তি আসন সঙ্কট হবে না।

বৃহস্পতিবার দিনগত রাতে একদশ শ্রেণিতে অনলাইন ও এসএমএসের মাধ্যমে প্রথম পর্যায়ে আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে আগামী ১০ জুন। এছাড়া ফল পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে, তাদের আবেদন আগামী ৫ ও ৬ জুন পর্যন্ত গ্রহণ করা হবে। এবার শিক্ষার্থী ভর্তির নিশ্চায়ন না করলে নির্বাচন ও আবেদন বাতিল হবে।

কলেজে ভর্তির জন্য দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১৯ ও ২০ জুন। দ্বিতীয় পর্যায়ের আবেদনের তালিকা প্রকাশ করা হবে ২১ জুন। এছাড়া তৃতীয় পর্যায়ে আবদেন গ্রহণ করা হবে ২৪ জুন এবং তালিকা প্রকাশ হবে ২৫ জুন। আনুষঙ্গিক কাজ শেষ করে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি চলবে এবং ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরিবর্তন আসছে এসএসসিতে, নতুন নামে হতে পারে পরীক্ষা
বিমান বাংলাদেশে একাধিক পদে নিয়োগ, এসএসসি পাসেও আবেদন
পল্লী বিদ্যুতে নিয়োগ বিজ্ঞপ্তি, এসএসসি পাসেই আবেদন
জানা গেল এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ 
X
Fresh