• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জেএসসি-জেডিসি পরীক্ষার সময়সূচি প্রকাশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ আগস্ট ২০১৭, ২০:১১

২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট-জেডিসি- পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে।

বুধবার ঢাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে জেএসসি এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে জেডিসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

সে অনুযায়ী আসছে ১ নভেম্বর থেকে শুরু হবে এ বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা। শেষ হবে ১৮ নভেম্বর। নির্ধারিত দিনগুলোতে সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে।

জেএসসি পরীক্ষার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার থেকে জেএসসি পরীক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে না। বিষয়গুলোর ওপর শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়ন করে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের নম্বর পাঠাবে সংশ্লিষ্ট কেন্দ্রে।

এতে বলা হয়েছে, এরপর সংশ্লিষ্ট কেন্দ্র পরীক্ষা চলাকালীন বোর্ডের ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে ধারাবাহিক মূল্যায়নের পাওয়া নম্বর এন্ট্রি করে পাঠাবে। তবে অনিয়মিত পরীক্ষার্থীদের এ তিন বিষয়ের পরীক্ষা হবে।

এতে আরো বলা হয়েছে, নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে বহু নির্বাচনী(এমসিকিউ) অংশে ৩০ নম্বর এবং সৃজনশীল অংশে ৭০ নম্বরের পরীক্ষা হবে। তবে অনিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে এমসিকিউ অংশে ৪০ নম্বর এবং সৃজনশীল অংশে ৬০ নম্বরের পরীক্ষা হবে।

জেএসসি পরীক্ষার সময়সূচি

জেডিসি পরীক্ষার সময়সূচি

কে/সি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরিবর্তন আসছে এসএসসিতে, নতুন নামে হতে পারে পরীক্ষা
ঢাবির ভর্তি পরীক্ষার ফল যেভাবে জানবেন
প্রকাশ্যে শাকিবের ‘তুফান’র ফার্স্ট লুক
ঢাবি ভর্তি পরীক্ষার ফল বৃহস্পতিবার
X
Fresh