• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাবি শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের অভিযোগ ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে

রাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৯ মে ২০২২, ২২:৪১
রাবি শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের অভিযোগ ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে
ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মতিহার হলের এক শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের অভিযোগ উঠেছে ছাত্রলীগের বেশ কয়েকজন কর্মীর বিরুদ্ধে।

বুধবার (১৮ মে) দিনগত রাত ১টায় হলের ২৩৬ নম্বর কক্ষে এই ঘটনা ঘটে।

ভুক্তভোগী শিক্ষার্থীর নাম নূর আলম। তিনি বাংলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। অপরদিকে অভিযুক্তরা হলেন- একই বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী স্বদেশ শেখ ও তার পাঁচ সহপাঠী। তারা সবাই শাখা ছাত্রলীগের কর্মী।

ভুক্তভোগী নুর আলম জানায়, রাত ১টায় তাকে হলের ২৩৬ নম্বর কক্ষে ডেকে নেন হলের ছাত্রলীগ কর্মী তানভীর ও শাহীন। ওই কক্ষে স্বদেশ শেখ থাকেন। সেখানে জুবায়ের, জারিদ, নাবিল এবং আরও একজন ছাত্রলীগের কর্মী আগে থেকেই অবস্থান করছিলেন। সেই কক্ষেই নির্যাতন চালানো হয়।

তিনি বলেন, মতিহার হলের আবাসিকতার তালিকা দিয়েছে। তার বিভাগের মোট ৭-৮ জন সিটের জন্য আবেদন করেছে। কিন্তু তিনিসহ দুইজন রুম পেয়েছে। এই রুমকে কেন্দ্র করেই মূলত তাকে মারধর করা হয়েছে।

নুর আলম বলেন, আমি দুই সিটের কক্ষ বরাদ্দ পেয়েছি। সেই কক্ষের পরিবর্তে চার সিটের একটা কক্ষে আমাকে তুলে দিতে চেয়েছিলেন স্বদেশ। আমি রাজি হইনি। পরে রুমে ডেকে আমাকে বলা হয় আমি ‘বেয়াদবি’ করেছি। আমাকে স্বদেশ শেখ বলেন, হলের আবাসিকতার তালিকায় অন্য কারও নাম না এসে শুধু আমার নাম কেন এলো? আমি অন্য কাউকে টাকা দিয়ে হলে উঠেছি বলে তিনি অভিযোগ করেন এবং গালাগাল করতে থাকেন।

‘এরপর আমাকে দুই ঘণ্টা ধরে মারধর ও গালাগাল করা হয়। এক পর্যায়ে তানভীর আমার মাথায় থাপ্পড় এবং কিল-ঘুষি মারতে থাকে এবং জুবায়ের আমার পিঠে লাথি মারেন। এ সময় আমি দাঁড়িয়ে থাকতে না পারলেও তারা আমাকে দাঁড় করিয়ে রাখে। এর কিছুক্ষণ পর আমাকে রুম থেকে বের হয়ে যেতে বলে।’

এ সময় স্বদেশ তাকে মেরে ফেলারও হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেন ভুক্তভোগী।

এ দিকে মারধরের বিষয়টি অস্বীকার করে অভিযুক্ত স্বদেশ শেখ বলেন, নুর আলম আমার বিভাগের ছোট ভাই। সে বিভাগের এক সিনিয়রের সঙ্গে বেয়াদবি করেছে। রাতে তাকে ডেকে সেই বিষয়ে জানতে চেয়েছিলাম। হলের সিট সংক্রান্ত কোনো বিষয়ে ঝামেলা হয়নি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নুর বলেন, শিক্ষার্থী নির্যাতনের একটি অভিযোগপত্র আমাদের হাতে এসেছে। আমরা প্রথমে বিষয়টি নিয়ে দুই পক্ষের সাথে কথা বলব। তারপর বিষয়টি শৃঙ্খলা কমিটিতে নিয়ে যাব। এরপর অভিযোগের সত্যতার ওপর ভিত্তি করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসহাবুল হক বলেন, অভিযোগটি হাতে আসার পর বিভাগে চিঠি পাঠিয়েছি। আমরা অভিযুক্ত ও ভুক্তভোগীর সাথে কথা বলব। নির্যাতন করা হয়েছে কিনা, করলে কি কারণে করেছে বিষয়টি জানব। এরপর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ঘটনা সম্পর্কে জানতে দু’জন সহকারী প্রক্টরকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ছাত্রলীগের সঙ্গে তার (স্বদেশ) সংশ্লিষ্টতা আছে কিনা তা আমার জানা নেই। ঘটনার সত্যতা পেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন যে কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারে।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবির নতুন জনসংযোগ প্রশাসক প্রণব কুমার পাণ্ডে
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঝুলন্ত মরদেহ উদ্ধার
চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো ৯ কলেজ
রাবিতে জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু
X
Fresh