• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঢাকা কলেজের হল বন্ধ ঘোষণা, বিকেলেই ছাড়ার নির্দেশ

আরটিভি নিউজ

  ১৯ এপ্রিল ২০২২, ১৫:২৭

রাজধানীর নিউমার্কেট এলাকায় ছাত্র-ব্যবসায়ীর সংঘর্ষের ঘটনায় ঢাকা কলেজের হল বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরের পর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ ঘোষণা দেন। তিনি বলেন, আজ ১৯ এপ্রিল থেকে আগামী ৫ মে পর্যন্ত হল বন্ধ থাকবে। বিকেল ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগ করার নির্দেশ দেন।

এর আগে সোমবার (১৮ এপ্রিল) দিবাগত রাতে ঢাকা কলেজ শিক্ষার্থী ও ব্যবসায়ীদের সংঘর্ষের জেরে মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল থেকে নিউমার্কেট এলাকা অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। এতে নিউমার্কেটের সকল দোকানপাট বন্ধের সঙ্গে সড়কের উভয় পাশে যানবাহন চলাচলও বন্ধ হয়ে যায়।

সোমবার রাত ১২টার দিকে এই সংঘর্ষ শুরু হয়। উত্তেজনা চলে রাত ৩টা পর্যন্ত। এ ঘটনার জের ধরে নিউমার্কেট খুলতে না দেয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল থেকে শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে দফায় দফায় চলে ধাওয়া পাল্টা ধাওয়া। এতে একটি অ্যাম্বুলেন্স ভাঙচুর করা হয়। বন্ধ হয়ে যায় দোকানপাট ও যান চলাচল। সাংবাদিকসহ বেশ কয়েকজন আহতও হয়েছে বলে খবর পাওয়া গেছে।

এদিকে প্রায় তিন ঘণ্টা পর সংঘর্ষ স্থলে আসেন ঢাকা কলেজের কয়েকজন শিক্ষক। তারা পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন। ঢাকা কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস শিকদার বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা সকাল থেকে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলার চেষ্টা করি। তাদের পক্ষ থেকে কোনো সগযোগিতা পাইনি। আমরা আমাদের ছাত্রদের ফিরিয়ে নিয়ে গেলেও অপর পক্ষ থেকে ইটপাটকেল থামছেই না।

image

পরিস্থিতি সামাল দিতে গতকাল রাতে বিপুল পুলিশের উপস্থিতি থাকলেও আজ দুপুর পর্যন্ত কাউকে নিউমার্কেট এলাকায় দেখা যায়নি। দুপুরের পর পুলিশ ঘটনাস্থলে যায়। বেলা দেড়টার দিকে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ার পর শিক্ষার্থীদের অনেকে ঢাকা কলেজের ভেতরে চলে যান।

শেষ খবর পাওয়া পর্যন্ত ঢাকা কলেজের ভেতরে থেকে ইটপাটকেল ছুড়ছেন শিক্ষার্থীরা। ব্যবসায়ীরা লাঠিসোঁটা নিয়ে চন্দ্রিমা মার্কেটের সামনে অবস্থান করছেন। কলেজের সামনে অবস্থানকারী সাঁজোয়া যান থেকে পুলিশ থেমে থেমে কাঁদানে গ্যাস ছুড়ছে।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিলনমেলা যেন এক টুকরো ঢাকা কলেজ ক‍্যাম্পাস
সংঘর্ষের আশঙ্কায় সায়েন্সল্যাবে সতর্ক অবস্থানে পুলিশ
ঢাকা ও সিটি কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ
ট্রান্সজেন্ডার-সমকামিতার বিপক্ষে ঢাকা কলেজ শিক্ষার্থীদের প্রতিবাদ
X
Fresh