• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন রাবির ২২৮ শিক্ষার্থী 

রাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ জানুয়ারি ২০২২, ২০:০৬
বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন রাবির ২২৮ শিক্ষার্থী 
রাজশাহী বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চশিক্ষায় গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ (NST) পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের ২২৮ শিক্ষার্থী। গত ৩০ ডিসেম্বর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এবারে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ২ হাজার ৪৪৬ জন শিক্ষার্থী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপে মনোনীত হয়েছেন। ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে এই ফেলোশিপ দেওয়া হচ্ছে। এর মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন ৮৪৭ জন শিক্ষার্থী, খাদ্য ও কৃষিবিজ্ঞান ক্যাটাগরিতে ৮৪৮জন এবং চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৬৭১ জন। এছাড়াও ৮০ জন শিক্ষার্থীর ফেলোশিপ নবায়ন করা হয়েছে। নবায়ন হওয়া সবাই এমফিল ও পিএইচডির শিক্ষার্থী।

এবারে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৪৯ জন, খাদ্য ও কৃষিবিজ্ঞান ক্যাটাগরিতে ৯৫ জন এবং জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৭২ শিক্ষার্থী ফেলোশিপ পেয়েছেন। এছাড়া ফেলোশিপ নবায়ন হয়েছে ১২ শিক্ষার্থীর।

প্রসঙ্গত, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান দেওয়া হয়। এর আগে ২০২১ সালে রাবির ২৯৩ শিক্ষার্থী এই ফেলোশিপ পায়।
পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি হাবিপ্রবি শিক্ষক সমিতির
শাবি ছাত্রলীগের সভাপতি খলিল, সম্পাদক সজিব
বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ নোবিপ্রবি শিক্ষার্থীরা
বশেমুরবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতৃত্বে হিরা-মনিরুল
X
Fresh