Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮
discover

সরকারি সার্টিফিকেট পরীক্ষায় অংশ নেবে না সাদপন্থী কওমি মাদরাসা

মাদরাসা বোর্ড

সরকারিভাবে স্বীকৃত কওমি মাদরাসার সম্মিলিত শিক্ষা সংস্থা ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’র অধীনে পরীক্ষায় অংশগ্রহণ নেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে তাবলিগে মাওলানা সাদপন্থী মাদরাসাগুলো। এখন থেকে সরকারি স্বীকৃতির বাইরে স্বতন্ত্রভাবে দাওরায়ে হাদিস পরীক্ষার আয়োজন করবে সাদপন্থী অনুসারী মাদরাসাগুলোর সংস্থা ‘জাতীয় কওমি মাদরাসা শিক্ষাবোর্ড, বাংলাদেশ’।

শনিবার (৪ ডিসেম্বর) বোর্ডের মহাসচিব ও জামিয়া আল হাসনাইনের মহাপরিচালক মুফতি সৈয়দ উসামা ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত নিয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় কওমি মাদরাসা শিক্ষাবোর্ড চলতি বছর থেকে দাওরায়ে হাদিসসহ সব মৌলিক ক্লাসের পরীক্ষা গ্রহণ করবে। স্বাতন্ত্র্য ও স্বকীয়তা সংরক্ষণে এ বোর্ডে নিবন্ধনকৃত কোনো মাদরাসা যদি অন্য কোনো বোর্ডের পরীক্ষায় অংশগ্রহণ করে, তাহলে তাদের নিবন্ধন বাতিল বলে গণ্য হবে।

কওমি মাদরাসার স্বকীয়তা সংরক্ষণ সংক্রান্ত এ বোর্ডের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘জাতীয় কওমি সিলেবাস’ নামে নিজস্ব সিলেবাস ও কারিকুলাম প্রণয়ন এবং স্বতন্ত্র পাঠ্যবই রচনার মাধ্যমে ধর্মীয়, জাগতিক (জাতীয় ও কারিগরি) শিক্ষার সমন্বয়ে একটি যুগোপযোগী শিক্ষাধারা চালু করা হয়েছে। আগামী বছর থেকে বোর্ডের সব মাদরাসায় এ শিক্ষা কার্যক্রম বাধ্যতামূলক করা হবে।

এফএ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS