• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যেভাবে স্কুলশিক্ষার্থীদের টিকার নিবন্ধন করতে হবে

আরটিভি নিউজ

  ৩০ অক্টোবর ২০২১, ১৯:৪৫
ছবি: সংগ্রহীত

করোনাভাইরাস প্রতিরোধে শিক্ষার্থীদের টিকা দেওয়ার কার্যক্রম শুরু হচ্ছে আগামী ১ নভেম্বর। প্রথমে ঢাকা মহনগরীর ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হবে। ধাপে ধাপে সারাদেশে শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়া হবে।

জানা গেছে, ঢাকা মহানগরীতে দিনে ৪০ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। শিক্ষার্থীদের টিকা দিতে শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে তথ্য সংগ্রহ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাউশি থেকে সেই তথ্য আইসিটি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আইসিটি মন্ত্রণালয় শিক্ষার্থীদের জন্মনিবন্ধন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করবে।

প্রতিষ্ঠানের মাধ্যমে পাঠানো তথ্য সুরক্ষা ওয়েবসাইটে অন্তর্ভুক্ত হওয়ায় ঢাকা মহানগরীর শিক্ষার্থীদের জরুরি ভিত্তিতে নিবন্ধন করতে বলেছে মাউশি। সেজন্য সুরক্ষা ওয়েবসাইটের ‘নিবন্ধন (জন্মসনদ)’ surokkha.gov.bd/birth-reg-enroll ঠিকানায় নিবন্ধন সম্পন্ন করতে হবে।

এই ঠিকানায় প্রবেশ করে জন্ম সনদ নম্বর, জন্মতারিখ ও ক্যাপচা কোড নির্দিষ্ট স্থানে পূরণ করে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে। পরবর্তী ফরমে ইংরেজিতে নাম এবং মোবাইল নম্বর দিতে হবে। এরপর বর্তমান ঠিকানা দিয়ে টিকা গ্রহণের কেন্দ্র নির্বাচন করতে হবে।

এক্ষেত্রে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ঠিকানা হিসেবে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ এবং টিকা গ্রহণের কেন্দ্র হিসেবে ‘ঢাকা স্কুল কেন্দ্র (উত্তর)’ নির্বাচন করতে বলেছে মাউশি।

নিবন্ধনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পরে টিকা গ্রহণের তারিখ ও কোন শিক্ষাপ্রতিষ্ঠানে টিকা নিতে হবে, তা জানানো হবে।

তথ্য দেওয়া শেষে এসএমএসে পাওয়া ওটিপি কোড দিয়ে ‘নিবন্ধন সম্পন্ন করুন’ বাটনে ক্লিক করে এই প্রক্রিয়া শেষ করতে হবে। এছাড়া সুরক্ষা ওয়েবসাইটের ‘টিকা কার্ড’ মেনুতে জন্ম সনদ নম্বর ও জন্মতারিখ দিয়ে টিকা কার্ড সংগ্রহ করা যাবে।

তবে শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে টিকার জন্য তথ্য পাঠানো শিক্ষার্থীরা সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন করতে না পারলে নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ইমেইলের মাধ্যমে আবারও তথ্য পাঠাতে বলেছে মাউশি।

এফএ/এসকে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh