• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

হঠাৎ সংবাদ সম্মেলন স্থগিত করলো শিক্ষা মন্ত্রণালয়

আরটিভি নিউজ

  ০৬ অক্টোবর ২০২১, ১৯:২১
শিক্ষা মন্ত্রণালয়

দেশের শিক্ষাখাতে দুর্নীতি ও অনিয়ম নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশে’র (টিআইবি) অভিযোগের প্রতিবাদে শিক্ষা মন্ত্রণালয়ের ডাকা সংবাদ সম্মেলন হঠাৎ করেই স্থগিত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (৬ অক্টোবর) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী দীপু মনির পূর্বঘোষিত আগামীকালের (বৃহস্পতিবার) সংবাদ সম্মেলন অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হবে।

জানা গেছে, টিআইবির প্রকাশিত শিক্ষা মন্ত্রণালয়ের অনিয়ম-দুর্নীতির বিষয়ে প্রতিবাদ জানাতে শিক্ষামন্ত্রী দীপু মনি আগামীকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসার সিদ্ধান্ত নেন। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে সংবাদ সম্মেলন পিছিয়ে দেওয়া হয়েছে। তবে আগামী সপ্তাহের শুরুতে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে আসতে পারেন বলেও জানা গেছে।

সম্প্রতি টিআইবির এক প্রতিবেদনে বলা হয়েছে, শিক্ষাখাতের বিভিন্ন কাজে সাড়ে তিন লাখ থেকে শুরু করে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত লেনদেন হয়। এসব নিয়মবহির্ভূত অর্থ আদায়ে স্থানীয় রাজনৈতিক নেতা, এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয় পরিচালনার দায়িত্বে থাকা স্কুল ম্যানেজিং কমিটি (এসএমসি) ও কলেজ পরিচালনার দায়িত্বে থাকে গভর্নিং বডির (জিবি) সংশ্লিষ্টরা জড়িত বলে টিআইবির গবেষণায় উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, বেশিরভাগ প্রতিষ্ঠানে এমপি বা প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তির হস্তক্ষেপে সভাপতি মনোনীত করা হয়। এতে অনেকাংশে যোগ্যতাসম্পন্ন ব্যক্তি শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনায় সম্পৃক্ত হতে পারে না, যা শিক্ষার মানোন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। কমিটির সভাপতি-সদস্য হওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার বাধ্যবাধকতা না থাকায় অনেক ক্ষেত্রে অক্ষরজ্ঞানহীন লোক কমিটিতে অন্তর্ভুক্ত হয়। এতে শিক্ষকদের সঙ্গে কমিটির সদস্যদের কার্যক্রম পরিচালনায় বিভিন্ন সমস্যা ও দ্বন্দ্বের সৃষ্টি হয়।

এফএ

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টানা তিন দিন শিলাবৃষ্টির আশঙ্কা, তাপপ্রবাহেও দুঃসংবাদ
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
হঠাৎ গায়েব জোভান-মাহির ফ্যানপেজ
X
Fresh