Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

স্কুল-কলেজ প্রবেশে যা দেখবেন শিক্ষার্থীরা

স্কুল-কলেজ প্রবেশে যা দেখবেন শিক্ষার্থীরা

করোনার কারণে দীর্ঘদিন স্কুল-কলেজ বন্ধ থাকার পর আগামীকাল রোববার (১২ সেপ্টেম্বর) খুলতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। স্কুল-কলেজে শিক্ষার্থীদের বরণে টেবিল ও বেঞ্চ পরিষ্কার-পরিচ্ছন্নের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান প্রাঙ্গণে করোনা সচেতনতামূলক ব্যানার-ফেস্টুন টাঙিয়ে দেয়া হয়েছে।

শিক্ষার্থীরা স্কুল-কলেজে শ্রেণি কক্ষে প্রবেশের আগেই করোনা সচেতনতামূলক ব্যানার-ফেস্টুন দেখতে পাবেন। একইসঙ্গে শরীরের তাপমাত্রা পরিমাপের জন্য থার্মোমিটার রাখা হয়েছে। ক্লাসে প্রবেশের আগে শিক্ষার্থীদের তাপমাত্র পরিমাপে থার্মোমিটার ব্যবহার করা হবে।

আগামীকাল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগেই আজ শনিবার শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা ব্যস্ত সময় পার করছেন।

রাজধানীর বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক বলেন, স্কুল-কলেজ খোলার প্রস্তুতির যাবতীয় কাজ শেষ। করোনা থেকে শিক্ষার্থীদের সুরক্ষায় সরকারের নির্দেশনা মেনে প্রতিটি বিষয় বাস্তবায়ন করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখা, শরীরের তাপমাত্রা পরিমাপ, হাত ধোয়া এবং মাস্ক পরার বিষয়টিকে গুরুত্ব দেয়া হচ্ছে।

যাত্রাবাড়ী, শনিরআখড়া, উত্তরা এবং আজিমপুর একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, আগামীকাল রোববার ক্লাস চালু করতে পুরোপুরি প্রস্তুত স্কুল ও কলেজ। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বপ্রস্তুতি হিসেবে শেষবারের মতো সবকিছু তদারকি করা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে শ্রেণিকক্ষ পরিষ্কার, জীবাণুনাশক ছিটানো এবং মাঠের ঘাস কাটতে ব্যস্ত সময় পার করছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের কর্মচারীরাও। পাশাপাশি বিদ্যালয় প্রাঙ্গণ ও ক্লাসরুমকে সাজানোর কাজও চলছে সমানতালে। কাজের তদারকি করছেন শিক্ষকরা।

ভিকারুননিসার অধ্যক্ষ কামরুন নাহার বলেন, স্কুল খোলার যাবতীয় প্রস্তুতি শেষ। প্রায় শতভাগ শিক্ষক-কর্মচারীকে টিকার আওতায় আনা হয়েছে। ভিকারুননিসার প্রতিটি ক্যাম্পাস এবং ক্লাসরুমকে বিশেষভাবে সাজানো হয়েছে। আর শিক্ষকদের নির্দেশনা দেয়া হয়েছে যেন শিক্ষার্থীদের কোনো চাপ না দিয়ে পড়াশোনাকে আনন্দদায়ক করে তোলা হয়।

প্রভাতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাহিদা সুলতানা বলেন, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা ক্লাস নেয়ার সব প্রস্তুতি শেষ। শিক্ষার্থীদের হাত ধোয়া, তাপমাত্রা পরিমাপ ও আইসোলেশন কক্ষ তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি পাঠদান বন্ধ রয়েছে। ছুটি দফায় দফায় বাড়িয়ে তা সবশেষ ১১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। আগামীকাল রোববার ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণি পাঠদান শুরু হচ্ছে।

এর আগে গত ৩ সেপ্টেম্বর (শুক্রবার) চাঁদপুর সদর উপজেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, বিশেষজ্ঞরা মনে করছেন, সংক্রমণের হার কমতে শুরু করেছে। আগামী দিনে আরও কমবে। ফলে ১১ সেপ্টেম্বর পর্যন্ত যে ছুটি রয়েছে, তা আর বাড়ানোর প্রয়োজন পড়বে না। ফলে ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলা হবে।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS