Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

খুলছে স্কুল-কলেজ, বাড়ছে দরজির দোকানে ভিড়

দরজির দোকানে ভিড়

করোনাভাইরাসের কারণে দীর্ঘ দিন স্কুল-কলেজ বন্ধ থাকার আগামী ১২ সেপ্টেম্বর খোলার সিদ্ধান্ত নেয়ার পর রাজধানীসহ সারাদেশে স্কুল-কলেজের নির্ধারিত ইউনিফর্ম বানাতে দরজির দোকানে ভিড় বেড়েছে কয়েকগুণ। ইউনিফর্ম তৈরি করতে হিমশিমে পড়েছেন দরজির দোকানের কারিগররা।

আজিমপুর ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের পাশেই দরজির দোকানে শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড় দেখা যায়। সেখানে লায়লা বেগম তার ছয় বছরের মেয়ে লিপি আক্তারকে নিয়ে দরজির দোকানে এসেছেন। লায়লা বেগম বলেন, আগামী ১২ সেপ্টেম্বর স্কুল খোলার ঘোষণা আসায় মেয়ের স্কুল ড্রেস তৈরি করতে দরজির দোকানে এসেছেন। কিন্তু ১২ সেপ্টেম্বরের আগে ড্রেসের অর্ডার নিচ্ছে না। তাই ২০ সেপ্টেম্বর অর্ডার দেয়া হয়েছে। কয়েক দিন আগের ড্রেসে স্কুলে যেতে হবে মেয়েকে। শুধু লায়লা বেগম নয়, শিক্ষার্থীদের অভিভাবকরা দরজির দোকানে এসে ছেলেমেয়ের স্কুল ও কলেজ ড্রেসের অর্ডার দিচ্ছেন।

রাজধানীর মুগদায় মতিঝিল স্কুল এন্ড কলেজের পাশের একটি ছোট্ট গলিতে কয়েকটি দরজির দোকান রয়েছে। সেখানেও শিক্ষার্থীদের অভিভাবক ভিড় করছেন। দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের ইউনিফর্ম ছোট হয়ে গেছে। ইউনিফর্মে হলদে ছোপ পড়েছে।

জানা গেছে, দেশে প্রাথমিক থেকে দ্বাদশ পর্যন্ত সরকারি–বেসরকারি মিলিয়ে দেড় লাখের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এতে শিক্ষার্থীর সংখ্যা প্রায় সোয়া তিন কোটি।

স্টার টেইলার্সে বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল (বিআইটি), স্কলাস্টিকা ও বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজের ইউনিফর্মও তৈরি হয়। স্বত্বাধিকারী কাজী মোজাম্মেল হোসেন বলেন, ২৫ বছর ধরে তার প্রতিষ্ঠান থেকে স্যার জন উইলসন স্কুলের ইউনিফর্ম বানানো হয়। এই স্কুলে বিত্তবানদের সন্তানেরা পড়ে বলে বছরে দুইবার করে একেক শিক্ষার্থীর চার থেকে ছয় সেট ইউনিফর্ম বানানো হতো।

গত দেড় বছরে হাতে গোনা কয়েকটি ছাড়া তারা ইউনিফর্মের অর্ডার পাননি। তিনি বলেন, ৩ সেপ্টেম্বর থেকে ওই স্কুলের ২০০টি ইউনিফর্মের অর্ডার পেয়েছেন। অন্য স্কুলগুলোর ৪০টির মতো ইউনিফর্মের অর্ডার পেয়েছেন।

যাত্রাবাড়ী লিয়াকত টেইলার্সের স্বত্বাধিকারী লিয়াকত আলী বলেন, করোনাভাইরাসের কারণে দীর্ঘ দুই বছর ব্যবসা মন্দা ছিল। এখন স্কুল-কলেজ খোলায় ড্রেস বানানোর চাপ তৈরি হওয়ায় তিনজন অতিরিক্ত কারিগর নেয়া হয়েছে।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS