Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে প্রথম হলেন বাংলাদেশের আবু জাকারিয়া নিশাত

রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে প্রথম হলেন বাংলাদেশের আবু জাকারিয়া নিশাত
বাম দিক থেকে দ্বিতীয় অবস্থানে আবু জাকারিয়া নিশাত

রাশিয়ার মস্কো স্টেট টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়ে ইকোনমিকস এন্টারপ্রাইজ অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ থেকে এইচআর স্পেশালিস্ট ডিগ্রি অর্জন করেছেন বাংলাদেশের শিক্ষার্থী আবু জাকারিয়া নিশাত। বিশ্বের ৭ দেশের ২৫০ জন শিক্ষার্থীর মধ্যে প্রথম স্থান অধিকার করে এ ডিগ্রি অর্জন করেন তিনি।

এই বিভাগে ব্রাজিল, উজবেকিস্তান, চীন, শ্রীলঙ্কা, নেপাল, তানজানিয়া ও মালির ২৫০ জন শিক্ষার্থী রয়েছেন। তাদের মধ্যে একমাত্র বাংলাদেশি হিসেবে নিশাত এই ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি রাশিয়ার মস্কো স্টেট টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন। এখানেও তিনি রাশিয়া ও বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত কেন্দ্রীয় পরীক্ষায় থিসিসে সিজিপি ৫-এর মধ্যে ৫ পেয়েছেন। হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়েও আন্তর্জাতিক জার্নালে তার ৪টি আর্টিকেল প্রকাশিত হয়েছে।

নিশাত ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের ২০১২-১৩ সেশনের শিক্ষার্থী। ২০১৪ সালে সরকারি বৃত্তি পেয়ে রাশিয়ার মস্কো স্টেট টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। সেখানেও সাফল্যের ধারা বজায় রেখে উঠে এলেন শীর্ষে। নিশাতের বাড়ি ময়মনসিংহ সদর উপজেলার ভাবখালী গ্রামে। তার বাবা সাবেক ব্যাংক কর্মকর্তা ফজলুর রহমান ও মায়ের নাম হোসনে আরা খাতুন।

নিশাতের বাবা ফজলুর রহমান আরটিভি নিউজকে বলেন, 'আমি আমার ছেলেকে নিয়ে ভীষণ গর্বিত। সে বহিঃবিশ্বেও মেধার স্বাক্ষর রেখেছে। এই সম্মান সারা দেশের সম্মান। আমার ছেলের জন্য সকলে দোয়া করবেন।’

আবু জাকারিয়া নিশাত আরটিভি নিউজকে বলেন, ’ভবিষ্যতে বাংলাদেশের মানুষের জন্য কাজ করবো। আমার পিএইচডি পড়া শেষ হলেই দেশে ফিরবো। দেশবাসীর কাছে আমার জন্য দোয়া চাই।’

জিএম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS