• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

'স্বপ্ন যাচ্ছে বাড়িতে, জগন্নাথের গাড়িতে'

জবি সংবাদদাতা, আরটিভি নিউজ

  ১৭ জুলাই ২০২১, ১৩:১৫
'স্বপ্ন যাচ্ছে বাড়িতে, জগন্নাথের গাড়িতে'
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চিরচেনা রূপ

অবশেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসনের নিজস্ব ব্যবস্থাপনায় লকডাউনে ঢাকায় আটকে থাকা শিক্ষার্থীরা শনিবার (১৭ জুলাই) সকাল থেকেই বাড়ির পথে রওনা হয়েছেন। সকাল ৯টার কিছু পর থেকেই শিক্ষার্থীদের বাস ক্যাম্পাস থেকে তাদেরকে নিয়ে গন্তব্যের উদ্দেশে রওনা হয়েছে।

প্রথম দিন রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগীয় শহরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসের পাশাপাশি বিআরটিসির ভাড়া করা দ্বিতল বাস শিক্ষার্থীদের পৌঁছে দেবে।

বাকি বিভাগীয় শহরে রোববার ও সোমবার শিক্ষার্থীদের পৌঁছে দিতে এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড প্রদর্শন করে, শারীরিক তাপমাত্রা মেপে বাসে উঠতে দেয়া হয়েছে। প্রতিটি বাসের সামনে লাগানো হয়েছে বিশেষ স্টিকার।

এ ছাড়া শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে নিজ নিজ জায়গা থেকে সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে।

এ দিকে সকাল সকাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ক্যাম্পাস। কিছুক্ষণের জন্য হলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় যেনো তার চিরচেনা রূপে ফিরেছিল।

এক শিক্ষার্থী আরটিভি নিউজকে বলেন, স্বপ্ন যাচ্ছে বাড়িতে, জগন্নাথের গাড়িতে।

বিশ্ববিদ্যালয়ের বাস ক্যাম্পাস থেকে ছেড়ে যাওয়ার আগ পর্যন্ত পুরো ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বাসের সার্বিক বিষয়ে সবাইকে বিশেষভাবে সচেতন করেন। এ সময় পরিবহন পুলের প্রশাসক শিক্ষার্থীরা যেনো নিরাপদে পৌঁছাতে পারেন সে জন্য চালককের সাবধানে বাস চালাতে ও সহকারিদের জায়গা বুঝে শিক্ষার্থীদের নামিয়ে দিতে নির্দেশনা দিয়েছেন।

বাস ছেড়ে দেয়ার কিছু আগে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। শিক্ষার্থীদের তিনি সাবধানে বাড়ি যাওয়া এবং নিজেদের নিরাপত্তার বিষয়ে খেয়াল রাখার পরামর্শ দেন।

বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফেরা গণিত বিভাগের শিক্ষার্থী অনুপম আরটিভি নিউজকে বলেন, ক্যাম্পাসে পরীক্ষার জন্য এসেছিলাম। পরীক্ষা স্থগিত হয়ে গেছে, তাই বাড়ি যেতে হচ্ছে। আর এমনিতেও ঈদে বাড়ি যাওয়া হয়। লকডাউনে কীভাবে যাবো বুঝতে পারছিলাম না। কারণ লকডাউনে কোনো গাড়ি চলছিল না। তারপর থেকেই অনিশ্চয়তায় ভুগছিলাম, বাড়ি যেতে পারব কি পারব না। এমন অবস্থায় বিশ্ববিদ্যালয় আমাদের বাড়ি পৌঁছে দেয়ায় অনেক খুশি, যা ঈদের আনন্দে বাড়তি মাত্রা যোগ করে।

ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান আরটিভি নিউজকে বলেন, এ অনুভূতি ভাষায় প্রকাশ করার মত নয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। লকডাউন উঠে গেলেও ডাবল ভাড়া দিয়ে ঝুঁকি নিয়ে হয়তো আমাদের বাড়ি ফিরতে হতো।

শনিবার যে জেলার শিক্ষার্থীরা বাড়ি যাচ্ছেন:

রাজশাহী বিভাগ: সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, রাজশাহী, বগুড়া, জয়পুরহাট।

ঢাকা বিভাগ: নারায়ণগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ (ভৈরব), টাঙ্গাইল।

সিলেট বিভাগ: ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, সুনামগঞ্জ।

রংপুর বিভাগ: গাইবান্ধা, সৈয়দপুর, রংপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, দিনাজপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম।

শিক্ষার্থীদের বাড়ি পৌঁছে দেয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক অধ্যাপক আবদুল্লাহ্-আল্-মাসুদ সাংবাদিকদের বলেন, নানা সীমাবদ্ধতা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সার্বিক সুবিধার জন্য আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও উপাচার্য মহোদয়ের নির্দেশে শিক্ষার্থীদের সর্বোচ্চ সুবিধা দেয়ার জন্য আমরা বদ্ধপরিকর।

আবদুল্লাহ্-আল্-মাসুদ আরটিভি নিউজকে বলেন, আমরা সবসময় শিক্ষার্থীবান্ধব। ইতোপূর্বেও শিক্ষার্থীদের জন্য কাজ করেছি, এখনও করছি এবং আগামীতেও করব। তবে শিক্ষার্থীদের অবশ্যই এসব বিষয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

এর আগে ঈদে শিক্ষার্থীদের বাড়ি পৌঁছে দিতে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট স্মারকলিপি জমা দেন।

এমআই

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ত্রোপচারে বের হলো পায়ুপথে ঢুকে পড়া কুঁচিয়া
রাবিতে জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু
রাজশাহীতে আবাসন ব্যবসার নামে প্রতারণা, গ্রেপ্তার ১
রাজশাহীতে ৫ টাকায় ডিম, ৭৫ টাকায় মিলবে দুধ 
X
Fresh