Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে  এসএসসি ও এইচএসসি পরীক্ষা

চলতি বছরের আটকে থাকা এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে নেওয়া হবে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (১৫ জুলাই) ভার্চুয়ালি আলোচনায় অংশ নিয়ে শিক্ষামন্ত্রী একথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি অনুকূলে আসলে আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেয়া হবে।

তিনি বলেন, গতবার আমরা দেখেছি সেপ্টেম্বর থেকে নভেম্বরের দিকে সংক্রমণ অনেকটা কমে গিয়েছিল। এজন্য এ বছর নভেম্বর ও ডিসেম্বরে আমরা এসএসসি ও এইচএসসি পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরো বলেন, পরিস্থিতি অনুকূল হলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শুধু নৈর্ব্যক্তিক বিষয়ে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। যদি পরীক্ষা গ্রহণ করা সম্ভব না হয় সেক্ষেত্রে পূর্ববর্তী জেএসসি-জেডিসি-এসএসসির ভিত্তিতে এবং অ্যাসাইনমেন্টের ভিত্তিতে এসএসসি-এইচএসসির মূল্যায়ন করা হবে।

যদি কোনো কারণে যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয় সেক্ষেত্রে সাবজেক্ট মূল্যায়ণের মাধ্যমে ফলাফল নির্ধারণ করা হবে।

ঈদুল আজহার পরে অনলাইনে ফরম পূরণ শুরু হবে। কোনো শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হবে না। অল্প বিষয়ে পরীক্ষা নেওয়া হবে, তাই ফিও কম নেওয়া হবে। এ বিষয়ে বোর্ড থেকে নির্দেশনা জারি করা হবে।

ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম প্রমুখ।

জেএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS