• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ঈদুল আজহার পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার ইঙ্গিত

আরটিভি নিউজ

  ২০ জুন ২০২১, ১৮:৩৩
ঈদুল আজহার পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার ইঙ্গিত

চলমান করোনা মহামারির মধ্যে বন্ধ রয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। কয়েক দফা বন্ধ বাড়িয়ে তা ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় সরকারি বিধিনিষেধ আগামী ১৫ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। এর এক সপ্তাহ পরই শুরু হবে মুসলমানদের দ্বিতীয় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। করোনা সংক্রমণ কমলে ঈদুল আজহার পরই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

রোববার (২০ জুন) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, গত এক মাস আগে করোনা সংক্রমণ কমে যাওয়ায় সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছিলেন, কিন্তু আবারও করোনা সংক্রমণ বাড়ছে। ফলে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে আরও এক মাস শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হতে পারে।

চলতি সপ্তাহ করোনা মোকাবিলায় সরকারের গঠিত পরামর্শক কমিটির সঙ্গে বসে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

তিনি জানান, শিক্ষা মন্ত্রণালয় কর্মকর্তারা প্রতিদিন করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী সংক্রমণের হার ৫ শতাংশে নেমে না এলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে না। বর্তমানে সংক্রমণের হার ১৫ শতাংশের কাছাকাছি।

এর আগে গত ফেব্রুয়ারিতে শিক্ষামন্ত্রী দীপু মনি ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দেন। কিন্তু এপ্রিল থেকে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার সেই ঘোষণা মোতাবেক শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভব হয়নি।

দ্বিতীয় ঢেউ কিছুটা কমার পর গত ২৬ মে ফের শিক্ষামন্ত্রী জানান, পর্যায়ক্রমে ১৩ জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। তার এ ঘোষণার পর সীমান্তবর্তী জেলাগুলোতে ভারতীয় ভ্যারিয়েন্ট ধরা পড়ায় কয়েকটি জেলায় লকডাউন দেওয়া হয়। এরমধ্যে সারাদেশে বাড়তে থাকে সংক্রমণের হার। এমন পরিস্থিতিতে ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়।

জেএইচ/এফএ

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির বিষয়ে নতুন সিদ্ধান্ত আসছে
হাতিয়ায় কালবৈশাখীর তাণ্ডবে শিক্ষা প্রতিষ্ঠানসহ ঘরবাড়ি লন্ডভন্ড
প্যারিসে ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ‘পাঠশালা’র যাত্রা
নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানে কমিটি দিচ্ছে ছাত্রলীগ
X
Fresh