• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কওমি মাদরাসার পরীক্ষার কার্যক্রম ডিজিটালাইজড হচ্ছে

আরটিভি নিউজ

  ১৭ জুন ২০২১, ১৭:০১
কওমি মাদরাসার পরীক্ষা কার্যক্রম ডিজিটালাইজড হচ্ছে

কওমি মাদরাসার পরীক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম ডিজিটালাইজড করতে যাচ্ছে কওমি মাদরাসার নিয়ন্ত্রণকারী শিক্ষাবোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামি আতিল কওমিয়া বাংলাদেশ। এজন্য ‘এক্সামিনেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ নামে অটোমেশন সফটওয়্যার তৈরি হচ্ছে।

বুধবার (১৬ জুন) কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের স্থানীয় কমিটির বৈঠকে সফটওয়্যার ও সনদ বিষয়ক সাব-কমিটির সভা হয়। এই সভায় পরীক্ষার সব কার্যক্রম ডিজিটালাইজড করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, সাধারণ শিক্ষা বোর্ডের মতো কওমি মাদরাসার পরীক্ষার্থীরা ফরম পূরণ, প্রবেশপত্র ও ফলাফল সংগ্রহ এবং সনদপত্র সংক্রান্ত সব কাজ অনলাইনেই করতে পারবেন। অনলাইনে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের পরই পরীক্ষার্থীরা তাদের সাময়িক সনদ, মার্ক সার্টিফিকেট ও ট্রান্সক্রিপ্ট অনলাইনে সংগ্রহ করতে পারবেন।

জানা গেছে, ২০২২ সাল থেকে মূল সনদ ও নম্বরপত্রের জন্য কোনো ফি দিতে হবে না। তবে সাময়িক সনদের ফি ২০০ টাকা, নম্বরপত্রের ফি ১০০ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাময়িক সনদ বা নম্বরপত্র হারিয়ে গেলে ডুপ্লিকেট সাময়িক সনদ ও নম্বরপত্রের ফিও অনুরূপ হবে। মূল সনদ বা নম্বরপত্র হারিয়ে গেলে পুনঃসনদের ফি ২০০ টাকা, প্রতি ভাষার নম্বরপত্রের ফি ১০০ টাকা হবে।

প্রেসে ছাপানো কাগজে মূল সনদ ও নম্বরপত্র প্রিন্ট করার পরিবর্তে আল-হাইআতুল উলয়ার নিজস্ব ব্যবস্থাপনায় উন্নত ছাপার মেশিনে ডিজাইনসহ সনদ ও নম্বরপত্র ছাপানো যায় কি-না এবং এর জন্য কী ধরনের মেশিন, কতটুকু স্থান, কী পরিমাণ জনবল ও অর্থ লাগতে পারে, কাগজের নমুনা ও ডিজাইনসহ আগামী ৫ জুলাইয়ের মধ্যে অফিস সম্পাদককে এ বিষয়ে একটি প্রস্তাবনা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের যোগাযোগ কর্মকর্তা ওমর ফারুক বলেন, কওমি মাদরাসার সকল পরীক্ষা ডিজিটালাইজড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে সনদপত্র হাতের নাগালে পেতে সহজ করা হচ্ছে। ডিজিটালাইজড কার্যক্রম দ্রুতই শেষ করে শিক্ষার্থীদের কার্যক্রম অনলাইন প্রক্রিয়ায় নিয়ে আসা হবে।

বোর্ডের সদস্য মুফতি নুরুল আমিন বলেন, কওমি মাদরাসার পরীক্ষার সকল কার্যক্রম ডিজিটালাইজড করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া আছে। আগামীতে অনলাইনে শিক্ষার্থীরা নিজেদের ফরম নিজেরা পূরণ করতে পারবেন।

এফএ

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্কুল-কলেজে ধর্মীয় শিক্ষক হিসেবে কওমি মাদরাসার শিক্ষার্থীদেরকে নিয়োগের দাবি
X
Fresh