• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষা আইনের খসড়া চূড়ান্ত: শিক্ষামন্ত্রী

আরটিভি নিউজ

  ০৯ জুন ২০২১, ১৯:৩০
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পড়ানোর চেয়ে শিক্ষকরা কোচিংয়ে কিংবা প্রাইভেট পড়াতে আগ্রহী। শিক্ষকরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রাইভেট, কোচিং করাতে পারবেন এবং পাঠ্যপুস্তকের আদলে নোট-গাইড নিষিদ্ধ করে ‘শিক্ষা আইন ২০২০’-এর খসড়া চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিগগিরই আইনের খসড়া অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে পাঠাতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (০৯ জুন) ‘চাইল্ড পার্লামেন্টে সেশন ২০২১’অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনাভাইরাস মহামারির মধ্যেও ‘শিক্ষা আইন ২০২০’-এর খসড়া চূড়ান্ত করেছি। এখন মন্ত্রিপরিষদে যাবে। এরপর কয়েক ধাপ প্রক্রিয়া শেষ করে জাতীয় সংসদে উত্থাপন করা হবে। সংসদে আইনটি পাস হয়ে গেলে বাস্তবায়ন করবে শিক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, সরকার শিক্ষা আইনে শিক্ষার্থীদের জন্য সব ধরনের নোট এবং গাইড নিষিদ্ধের উদ্যোগ নিয়েছে। তবে সরকারের অনুমতি নিয়ে সহায়ক বই প্রকাশ করা যাবে। এছাড়া শিক্ষকরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রাইভেট, কোচিং করাতে পারবেন না। তবে ফ্রিল্যান্সিং কোচিংয়ে বাধা থাকবে না। শিক্ষক-শিক্ষার্থীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান চলাকালীন কোচিংয়ে যেতে পারবেন না।

এফএ

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গি কার্যক্রম খতিয়ে দেখা হবে : শিক্ষামন্ত্রী
ড. ইউনূস ইউনেস্কোর পুরস্কার পাননি: শিক্ষামন্ত্রী
শনিবারও স্কুল খোলা রাখার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর
মঙ্গলবার স্কুল খোলা বা বন্ধ থাকা প্রসঙ্গে যা বললেন শিক্ষামন্ত্রী
X
Fresh