Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮

আরটিভি নিউজ

  ০৬ মে ২০২১, ২১:১৮
আপডেট : ০৬ মে ২০২১, ২১:২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়

সদ্যবিদায়ী উপাচার্যের গণনিয়োগ অবৈধ, জড়িতের বিরুদ্ধে শাস্তি

সদ্যবিদায়ী উপাচার্যের নিয়োগ অবৈধ, জড়িতের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)সদ্যবিদায়ী উপাচার্য এম আবদুস সোবহান রাবিতে বিভিন্ন পদে যে নিয়োগ দিয়েছেন তা অবৈধ ও বিধিবহির্ভূতভাবে বলে জানতে পেরেছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের নিদের্শনা উপেক্ষা করায় এই অবৈধ জনবল নিয়োগের কোনো বৈধতা নেই। অবৈধ নিয়োগের সঙ্গে যারা জড়িত রয়েছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য একটি তদন্ত কমিটি করেছে মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীরকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটির সদস্যরা হলেন ইউজিসির সদস্য অধ্যাপক মো.আবু তাহের, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. জাকির হোসেন আখন্দ এবং সদস্যসচিব ইউজিসির পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়) মোহাম্মদ জামিনুর রহমান। কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে মন্ত্রণালয়। এরপর অবৈধ নিয়োগে যারা জড়িত ছিলেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে।

কমিটি গঠনের আদেশে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য আবদুস সোবহানের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে ইতিমধ্যেই ইউজিসি তদন্ত করেছে। তদন্ত প্রতিবেদনে উপাচার্যের বিরুদ্ধে নিয়োগ কার্যক্রমসহ আনা অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিতও হয়। এরপর শিক্ষা মন্ত্রণালয় গত বছরের ১০ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব ধরনের নিয়োগ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখতে উপাচার্যকে অনুরোধ করেছিল। কিন্তু তা উপেক্ষা করে উপাচার্য তার মেয়াদের শেষ কর্মদিবসে বিভিন্ন পদে অবৈধ ও বিধিবহির্ভূতভাবে জনবল নিয়োগ করেছেন বলে মন্ত্রণালয় জানতে পেরেছে।

জানা গেছে, রাবিতে গণহারে নিয়োগে শিক্ষক ৯ জন, সেকশন অফিসার ২৩ জন, সহায়ক কর্মচারী ২৪ এবং উচ্চ ও নিম্ন সহকারী ৮৫ জনসহ মোট ১৪১ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।

এফএ

RTV Drama
RTVPLUS