• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

১ মার্চ হলে ঢুকতে চায় ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা 

ইবি সংবাদদাতা, আরটিভি নিউজ

  ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৪৬
১ মার্চ হলে ঢুকতে চায় ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা 

চলমান পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাখ্যান ও ১ মার্চের মধ্যে হল না খুললে যেকোনো মূল্যে হলে উঠবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আন্দোলনরত শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে সাংবাদিক সম্মেলনে এ ঘোষণা দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে এ কর্মসূচি ঘোষণা করেছেন তারা। অতিদ্রুত স্থগিতকৃত পরীক্ষা কার্যক্রম স্বাভাবিক করে দেওয়ার জোর দাবি জানানো হয়েছে সম্মেলন থেকে। সম্মেলন থেকে ১ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিত করেছে শিক্ষার্থীরা।

এদিকে সংবাদ সম্মেলনের পরে স্থগিত পরীক্ষা চালু করার দাবিতে পৌনে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বর এলাকায় বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। একই দাবিতে প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে তারা। পরে ভিসির সঙ্গে সাক্ষাত করে তিন সদস্যের প্রতিনিধি দল।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, আমি শিক্ষার্থীদের দাবির সঙ্গে একমত। তবে আমরা শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্তের বাইরে কিছু করতে পারছি না।

স্থগিত পরীক্ষা চালুর বিষয়ে তিনি বলেন, ‘অন্যান্য বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিলে আমি এ ব্যাপারে ইউজিসির সঙ্গে কথা বলে চলমান পরীক্ষা চালু করে দিব। এ মুহূর্তে আমরা শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্তের বাইরে কিছু করতে পারছি না।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলা বিভাগের শিক্ষার্থী জিকে সাদিক। এসময় তিনি বলেন, সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনগুলো করোনা সংক্রমণের দোহাই দিয়ে হল ও ক্যাম্পাস খুলে শিক্ষাকার্যক্রম স্বাভাবিক করতে চাইছেন না। আগামী ১৭ মে হল ও ২৪ মে ক্যাম্পাস খুলে দেওয়ার যে অযৌক্তিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেখান থেকে সরে এসে দ্রুত হল ও ক্যাম্পাস খুলে শিক্ষাকার্যক্রম শুরু করতে হবে।
তিনি আরও বলেন, শিক্ষামন্ত্রণালয়ের এমন সিদ্ধান্ত আমরা পুনর্বিবেচনা করার দাবি করে এ সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করছি। আগামী ১ মার্চের মধ্যে হল ও ক্যাম্পাস খুলে দেয়ার ব্যবস্থা করুন। অন্যথায় শিক্ষার্থীরা হলে ঢোকার ব্যবস্থা নিজেরাই করে নিবে। এ পরিস্থিতি সৃষ্টি হলে তার দায়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিতে হবে বলে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘১০ লাখ টাকা নেন মিষ্টি খেতে, কাউরে বলব না’
ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিয়োগ, আবেদন অনলাইনে
‘আর ১০ সেকেন্ড থাকলে মারা যেতাম’ 
ইবির গণরুমে এবার ছাত্রকে নগ্ন করে রাতভর নির্যাতনের অভিযোগ
X
Fresh