• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রাথমিকেও সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদান

আরটিভি নিউজ

  ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩১
Teaching, primary, syllabus, short syllabus
প্রাথমিকেও সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদান

করোনা মহামারি কারণে এবার প্রাথমিক বিদ্যালয়ের সিলেবাস সংক্ষিপ্ত হচ্ছে। সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করার প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এক্ষেত্রে চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবে। প্রাথমিক বিদ্যালয় খোলার সময় থেকে পরবর্তী ডিসেম্বর পর্যন্ত পাঠ্যপ্রস্তুকের কতটুকু পড়ালে পরীক্ষা নেওয়া সম্ভব সেজন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিকে (নেপ) নির্দেশ দিয়েছিল মন্ত্রণালয়। নেপ সে আলোকে একটি গাইড লাইন তৈরি করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) পাঠিয়েছে। ইতিমধ্যে এনসিটিবি সে গাইড লাইন অনুযায়ী কাজ শুরু করেছে।

আরও পড়ুন: শিক্ষার্থীদের করোনা হলে দায় স্কুলের নয়, এই মর্মে মুচলেকা

সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, করোনা মহামারি কারণে শিক্ষাকার্যক্রম অনলাইন ও টেলিভিশনে চলছে। প্রাথমিক বিদ্যালয় খোলার পরবর্তী ডিসেম্বর পর্যন্ত কতটুকু বই পড়ালে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন সেজন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরির জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে।

এ ব্যাপারের নেপের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. শাহ আলম বলেন, প্রাথমিক বিদ্যালয় যখন থেকে খোলা হবে তখন থেকেই কিভাবে ক্লাস রুমে পাঠদান করানো হবে তার একটি রূপরেখা এনসিটিবিকে পাঠিয়েছি। রূপরেখাটি দেখে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করতে এনসিটিবিকে বলা হয়েছে।

আরও পড়ুন: স্বাস্থ্যবিধি মেনে ডিগ্রি পরীক্ষা শুরু হয়েছে

এফএ

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ
পাঠদান বন্ধ রেখে স্কুলে আ. লীগের সমাবেশ, মন্ত্রীকে সংবর্ধনা
২০২৫ সালের এইচএসসি পরীক্ষা নিয়ে নতুন সিদ্ধান্ত
একজনকে নিয়ে চলছে পাঠদান, বাকি কক্ষগুলো ফাঁকা
X
Fresh