• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ন্যূনতম ফি’তে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

আরটিভি নিউজ

  ১৯ জানুয়ারি ২০২১, ২২:৩৭
University, Admission, Test, Minimum Fee
ন্যূনতম ফি’তে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

করোনা মহামারি বিশ্বজুড়ে শিক্ষা খাতকে পিছিয়ে দিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস থেকে শুরু করে পরীক্ষা স্থগিত করা হয়েছে। পিছিয়ে পড়া শিক্ষা খাতকে সামনের দিকে নিয়ে আসতে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে (সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি) গুচ্ছভুক্ত পরীক্ষা নেওয়া হবে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের কাছ থেকে নূন্যতম ফি নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

আজ মঙ্গলবার (১৯ নভেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির ‘অর্থ উপ-কমিটি’র প্রথম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে সংবাদ এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সমন্বিত ভর্তি পরীক্ষার অর্থ উপকমিটির আহ্বায়ক কামালউদ্দীন আহমদের সভাপতিত্বে সভায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার বাজেট-সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। বাজেটে গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার আয়-ব্যয়–সংক্রান্ত খাতগুলো নির্ধারণ করা হয়। করোনা পরিস্থিতি এবং দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় শিক্ষার্থীদের ন্যূনতম পরীক্ষার ফি ধার্য করে সাশ্রয়ী খরচে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এ ছাড়া পরবর্তী সভায় পূর্ণাঙ্গ বাজেট প্রণয়নের সিদ্ধান্ত গৃহীত হয়।

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ২০টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর) এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী)।

সভায় উপস্থিত ছিলেন গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির অর্থ উপকমিটির সদস্য এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ আসাদুজ্জামান এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ফারুক উদ্দিন।

সভায় দিকনির্দেশনামূলক বক্তব্য দেন- গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান।

এফএ

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়োগ পরীক্ষায় কানে গোপন ডিভাইস, ভাই-বোন আটক
ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ, মানতে হবে যেসব সতর্কতা
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার, মানতে হবে যেসব সতর্কতা
X
Fresh