• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

দুই বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার সময়-সূচি প্রকাশ

অনলাইন ডেস্ক
  ১৩ জানুয়ারি ২০২১, ১৮:১২
Publication, preliminary, examination,schedule, BCS
দুই বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার সময়-সূচি প্রকাশ

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪১তম ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার সময় সূচি নির্ধারণ করা হয়েছে। আজ বুধবার (১৩ জানুয়ারি) তারিখ নির্ধারণ করা হয়।

পিএসসি’র এক বৈঠকে সিদ্ধান্ত হয়, ৪১তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা ১৯ মার্চ এবং ৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

চিকিৎসকদের জন্য বিশেষ ৪২তম বিসিএসে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। এ বিসিএসের আবেদন শুরু হয় গত বছরের ৭ ডিসেম্বর এবং শেষ হয় ২৭ ডিসেম্বর সন্ধ্যায়। ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২ হাজার জনকে নিয়োগ দেওয়া হবে।

৪২তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ৪২তম বিশেষ বিসিএসের (বিশেষ) এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হতে পারে। সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট ও সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে। আজ বুধবার পিএসসি সেই তারিখ জানাল।

৪২ তম বিসিএস পরীক্ষার নম্বর বণ্টন
পিএসসি বিজ্ঞপ্তিতে বলেছে, ৪২ তম বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু
সালমান খানের বাড়িতে হামলার ঘটনায় গ্রেপ্তার দুই অভিযুক্ত
ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
নরসিংদীতে প্রকাশ্যে ইউপি সদস্যকে গুলি ও গলা কেটে হত্যা 
X
Fresh