• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

প্রকৌশলে ভর্তি পরীক্ষায় বুয়েটের কতৃত্ব নিয়ে প্রশ্ন

আরটিভি নিউজ

  ০২ ডিসেম্বর ২০২০, ১৮:৩৪
Questions, BUET, authority, engineering, admission, test
প্রকৌশলে ভর্তি পরীক্ষায় বুয়েটের কতৃত্ব নিয়ে প্রশ্ন

চট্টগ্রাম, খুলনা এবং রাজশাহী এই তিন প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে নিয়ে গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নিতে চায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বুয়েটের ক্যাম্পাসে মূল ভর্তি পরীক্ষা হবে। পরীক্ষার কতৃত্ব পর্যাক্রমে সবগুলো বিশ্ববিদ্যালয়ের দেওয়ার কথা থাকলেও বুয়েটের একাডেমিক কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে ভর্তি পরীক্ষার যে কমিটি হবে তাতে সভাপতি সবসময় বুয়েটের থাকবে। বুয়েটের একক কতৃত্বের বিষয়ে প্রকৌশলী বিশ্ববিদ্যালয়গুলোর দ্বিমত রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (রুয়েট) নিয়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার ব্যাপারে গত মাসে (নভেম্বর) বুয়েটের একাডেমিক কমিটির সভা শেষে এ সংক্রান্ত একটি প্রস্তাব বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে পাঠিয়েছে বুয়েট প্রশাসন।

দেশে প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ভিত্তিক পৃথক পৃথক পরীক্ষায় শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হয়। এবার তিনটি প্রকৌশলী বিশ্ববিদ্যালয় বুয়েটের মাধ্যমে ভর্তি পরীক্ষার চিন্তাভাবনা করছে।

তিনটি প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক মিজানুর রহমান বলেন, গত মাসে বুয়েটের একাডেমিক কমিটির সভা শেষে ইউজিসিতে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। সেই প্রস্তাবনায় বলা হয়েছে, প্রকৌশলী বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা নিয়ে যে কমিটি হবে সেই কমিটির সভাপতি সবসময় বুয়েটের থাকবে। তবে পরীক্ষার খাতা মূল্যায়নে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা থাকবেন।

এদিকে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম শেখ বলেন, বুয়েটে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে পর্যাক্রমে সবগুলো বিশ্ববিদ্যালয়েরই কতৃত্ব দেয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই তারা বলছেন যে এর কতৃত্ব শুধু তারাই দেবেন। বুয়েটের এমন একক কতৃত্ব অন্যান্য প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক মেনে নেবেন না বলে মনে করছেন এই উপাচার্য।

এফএ

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষিগুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শুরু যেদিন
বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালককে অব্যাহতি
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলেই ব্যবস্থা
এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু
X
Fresh