logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

গবেষণায় কাট-পেস্ট চলছে: শিক্ষামন্ত্রী

analysis, cut-pest, education minister
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
গবেষণায় ভাষাগত দুর্বলতার সঙ্গে ইন্টারনেট এসে এখন গবেষণায় কাট-পেস্ট চলছে। এতে মৌলিক ও সৃজনশীলতা হারিয়ে যেতে বসেছে বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ মঙ্গলার (২৪ নভেম্বর) রাজধানীর মিরপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-তে সফটওয়্যারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ মন্তব্য করেন।

ডা. দীপু মনি বলেন, ‘কাট-পেস্ট’ করতে গিয়ে অনেক সময় দেখা যায় একবারে প্যারাগ্রাফ ধরে তুলে নিয়ে পেস্ট করে দিল। তাতে দেখা গেল প্রতিষ্ঠানের নামও হয়তো অন্য প্রতিষ্ঠানের নামের মধ্যে চলে এসেছে এবং সেটি অনেক জায়গাতে হয়। ইন্টারনেট আসার পর গবেষণা ক্ষেত্রে আমাদের একটি বড় রোগ হয়েছে আর সেটি হলো ‘কাট-পেস্ট’।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা ব্যবস্থায় শিখন পদ্ধতিতে পরিবর্তন আনা খুুব প্রয়োজন, যেটি আমরা আনার চেষ্টা চালাচ্ছি। শুধু ক্যারিকুলাম পরিবর্তন-পরিমার্জন নয়, অবকাঠোমো উন্নয়ন, শিক্ষক প্রশিক্ষণ, প্রযুক্তির ব্যবহারে একযোগে কাজ করছি। সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় আমরা আমাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবো।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিইউপির ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান প্রমুখ বক্তব্যে রাখেন।

এফএ

RTV Drama
RTVPLUS