• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আইন স্নাতকদের শিক্ষানবিসকাল এক বছর করার দাবি

আরটিভি নিউজ

  ৩১ অক্টোবর ২০২০, ১৩:৩৭
আইনজীবী সনদ অধিকার আন্দোলন
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আইনজীবী সনদ অধিকার আন্দোলনের আহ্বায়ক সুজন বিপ্লব

আইন স্নাতকদের শিক্ষানবিসকাল ৬ মাস থেকে বাড়িয়ে এক বছর মেয়াদী করার দাবি জানিয়েছে আইনজীবী সনদ অধিকার আন্দোলন। একইসঙ্গে বার কাউন্সিলের আইনজীবী সনদ পাবার জটিল ও সময়সাপেক্ষ তিন ধাপের প্রক্রিয়া বাতিল করে দ্রুত ও সহজতম উপায়ে বছরে দুবার পরীক্ষা আয়োজনের দাবি জানিয়েছে সংগঠনটি। আজ শনিবার দুপুরে রাজধানীর মুক্তিভবনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির আহ্বায়ক শিক্ষানবিস আইনজীবী সুজন বিপ্লব। এ সময় উপস্থিত ছিলেন আইনজীবী সনদ অধিকার আন্দোলনের সদস্য সচিব কফিল উদ্দিন আহমেদ, যুগ্ন আহ্বায়ক দীপক শীল, রুমি আক্তার, এডভোকেট আইনুন নাহারসহ সংগঠনটির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে চার দফা দাবি জানানো হয়। এগুলো হলো, বার কাউন্সিলের জটিল ও সময়সাপেক্ষ তিন ধাপের পরীক্ষা বাতিল করে সহজতম উপায়ে বছরে দুবার সনদ পরীক্ষা আয়োজন এবং উপজেলা আদালত চালুর সঙ্গে সঙ্গে ত্রুটিপূর্ণ গ্রাম আদালতের বিচার প্রক্রিয়া সংস্কার করে বিচারক ও আইনজীবী নিয়োগের ব্যবস্থা করা। আইন স্নাতকদের শিক্ষানবিসকাল বর্তমান ৬ মাস থেকে বাড়িয়ে এক বছর করা। ইউজিসির সমন্বয়ের মাধ্যমে নির্দিষ্ট মেয়াদে আইনে স্নাতক পর্যায়ে ছাত্র সংখ্যা নির্ধারণ এবং পৃথক বিশেষ প্রতিষ্ঠান গঠনের মাধ্যমে ছাত্র সংখ্যা, সিলেবাস ও পেশাগত সংকট নিরসনের ব্যবস্থা করা। আদালতে মামলা পরিচালনায় নির্দিষ্ঠ স্তর পর্যন্ত শিক্ষানবিস আইনজীবীর অংশগ্রহণের ব্যবস্থা করাসহ তাদের ন্যুনতম শিক্ষানবিসকালীন সম্মানী নির্ধারণ করা।

এসব দাবি আদায়ে সংগঠনটি দুই মাস ব্যাপী কর্মসূচি ঘোষণা করে। এগুলো হলো, ১ নভেম্বর এটর্নি জেনারেল ও বার কাউন্সিল চেয়ারম্যানকে স্মারকলিপি প্রদান। ১ থেকে ১৫ নভেম্বর দাবি পক্ষ পালন। ১৬ থেকে ৩০ নভেম্বর সাংগঠনিক পক্ষ পালন। ২৬ ডিসেম্বর ঢাকায় জাতীয় কনভেনশনের আয়োজন। একইমাসে শীর্ষ আইনজীবী ও আইনজীবী নেতৃবৃন্দের উপস্থিতিতে জাতীয় গোলটেবিলের আয়োজন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh