logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

অটোপাস নয়, মূল্যায়নের মাধ্যমে উত্তীর্ণ হচ্ছে শিক্ষার্থীরা: শিক্ষা উপমন্ত্রী

Students are being evaluated, not autopass: Deputy Minister of Education
অটোপাস নয়, মূল্যায়িত হচ্ছে শিক্ষার্থীরা: শিক্ষা উপমন্ত্রী
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, করোনাভাইরাসের কারণে স্থগিত পরীক্ষাগুলোর পরীক্ষার্থীদের অটোপাস হচ্ছে না। তারা মূল্যায়নের মাধ্যমে উত্তীর্ণ হচ্ছে। বুধবার (২১ অক্টোবর) দুপুরে মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার বিষয়ে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, একটি কথা বার বার আসছে অটোপাস। কিন্তু এখানে অটোপাসের কোনো বিষয় নেই। এখানে অটোপাস কেউ হচ্ছে না, মূল্যায়িত হচ্ছে। গঠিত কমিটির সুপারিশ অনুযায়ী তাদের মূল্যায়নের ভিত্তিতে উত্তীর্ণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের কৃতকার্য-অকৃতকার্য হওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। কিন্তু উন্নত বিশ্বে কাউকে অকৃতকার্য করা হয় না। কারণ কেউ অকৃতকার্য হওয়ার মানে প্রতিষ্ঠান হিসাবে তাদের কৃতকার্য করাতে পারিনি। তাই সেভাবেই তাদের মূল্যায়ন করা হয়। আমরাও সেদিকেই যাব। ভবিষ্যতেও মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের স্কিল দেখতে হবে। কেউ কৃতকার্য না হলে কিন্তু সেটা আমাদেরই দুর্বলতা।

এসময় আগামী বছরের এসএসসি পরীক্ষার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমরা এখনও বলতে পারছি না সয়মতো আগামী বছরের সব পরীক্ষা নিতে পারব কিনা। তা নির্ভর করবে কোভিড পরিস্থিতির উপর। এখনও অনেকে স্বাস্থ্যবিধি মানে না। সমাবেশ করছে, মাস্ক ব্যবহার করেন না। আমরা সবাই যদি সচেতন থাকি, তাহলে অবস্থা দ্রুত উন্নতি হবে। 

এ সময় অনলাইনে যুক্ত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান।
পি
 

RTVPLUS