• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রাথমিকের অবসরে যাওয়া শিক্ষকরা পাবেন পেনশন-গ্র্যাচুইটি

আরটিভি নিউজ

  ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:২০
Ministry of Primary and Mass Education
মন্ত্রণালয় অর্থ ছাড় করলেই শিক্ষকেরা পেনশন ও গ্র্যাচুইটি পেতে শুরু করবেন

সদ্য জাতীয়করণের আওতায় আসা প্রাথমিক বিদ্যালয়গুলোর অবসরপ্রাপ্ত শিক্ষকদের একাংশ পেনশন-গ্র্যাচুইটির মতো অবসরোত্তর সুবিধা পাচ্ছিলেন না। এবার তাদের পেনশন-গ্র্যাচুইটি দেয়ার উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, অর্থ মন্ত্রণালয় অর্থ ছাড় করলেই ওইসব শিক্ষকেরা পেনশন ও গ্র্যাচুইটি পেতে শুরু করবেন। গেলো কয়েক বছরে সরকার তিন ধাপে ২৬ হাজার ১৯৩টি নিবন্ধিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণের আওতায় নিয়ে আসে। কিন্তু এসব বিদ্যালয়ের শিক্ষকদের বড় একটি অংশ শিক্ষাগত যোগ্যতা নিয়ে জটিলতায় পড়েন।

তাদের আত্তীকরণের সময় তিন বছরের মধ্যে সি-ইন-এড (সার্টিফিকেট ইন এডুকেশন) কোর্স শেষ করে এইচএসসি শেষ করার নির্দেশনা দেয়া হয়েছিল। সেই নির্দেশনাও আবার কেউ কেউ মানেননি। অবসরে যাওয়ার পর তারাই পেনশন-গ্র্যাচুইটি থেকে বঞ্চিত হয়েছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন আরটিভি নিউজকে বলেন, আমরা চাই এই শিক্ষকেরা যেন সরকারি সুবিধা থেকে বঞ্চিত না হন। সেজন্যই তথ্য চেয়েছি। তবে পুরো বিষয়টি নির্ভর করছে অর্থ মন্ত্রণালয়ের ওপরে। তারা অর্থছাড় করলেই সুবিধাটি পাবেন শিক্ষকরা। আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

আরও পড়ুন: শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়তে পারে

এসজে/এম

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভন্ডগ্রাম, চোরমারাসহ ২৪৭ বিদ্যালয় পেলো রুচিশীল নাম
শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা
কত রোজা পর্যন্ত শ্রেণি কার্যক্রম চলবে, আবারও জানাল দুই মন্ত্রণালয়
প্রতিবন্ধীদের জন্য প্রাথমিকের ১১৭ পদ সংরক্ষণের নির্দেশ
X
Fresh