• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পিইসি পরীক্ষা হবে, তবে সিলেবাস কমবে: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

আরটিভি নিউজ

  ২৭ জুলাই ২০২০, ১৬:৩৯
Education, book, primary,
মো. জাকির হোসেন

করোনাভাইরাসের কারণে প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিইসি) বাতিল হচ্ছে না। এবছরও আগের মতোই প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে সিলেবাস কমবে।

আজ সোমবার (২৭ জুলাই) বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েন (ইরাব) আয়োজিত ‘করোনাকালে প্রাথমিক শিক্ষায় চ্যালেঞ্জ ও উত্তরণে করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এসব কথা বলেন।

তিনি বলেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে স্কুল খোলা সম্ভব হলে ডিসেম্বরের মধ্যেই প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শেষ করা হবে। যদি সেপ্টেম্বরে স্কুল খোলা সম্ভব না হয়, তাহলে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাবর্ষ উন্নীত করা হবে। তবে উভয় পরিকল্পনার জন্যই সংশোধিত সিলেবাস তৈরির কাজ করছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী আরও বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধের কোনও সিদ্ধান্ত আমাদের নেই। এই পরীক্ষা আরও যুগোপযোগী করার জন্য প্রাথমিক শিক্ষা বোর্ড গঠনের কাজ চলছে।

তিনি বলেন, যদি সেপ্টেম্বরে স্কুল খোলে তাহলে আমাদের এক ধরনের প্রস্তুতি রয়েছে। আর এই সময়ে স্কুল খোলা সম্ভব না হলে ভিন্ন পরিকল্পনা নেয়া হবে। পরবর্তী ক্লাসের জন্য গুরুত্বপূর্ণ পাঠ চিন্তা করে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন: শিক্ষা সংক্রান্ত কোনও গুজব ছড়ালে আইনগত ব্যবস্থা নেয়া হবে: শিক্ষামন্ত্রী

এমকে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানে প্রাথমিকের নতুন সময়সূচি
প্রাথমিকে শিক্ষক নিয়োগ : সনদের সঙ্গে ডোপ টেস্ট রিপোর্ট জমার নির্দেশ
২০ ফেব্রুয়ারির মধ্যে প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল প্রকাশ
টিফিনে ডিম-দুধ-রুটি পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা
X
Fresh