• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মাকছুদুল আলম খন্দকারের ছড়ার বই ‘ছড়ায় ছড়ায় বাংলাদেশ’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১০:০৫
মাকছুদুল আলম খন্দকার ছড়া ছড়ায় ছড়ায় বাংলাদেশ

একুশের বইমেলায় সাহিত্য রস প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে মাকছুদুল আলম খন্দকার খোরশেদের সমাজ ও রাজনৈতিক ছড়াগ্রন্থ ‘ছড়ায় ছড়ায় বাংলাদেশ’। বইটির প্রচ্ছদ করেছেন শ ই মামুন। বইয়ের ছড়াগুলোতে সমাজ ও রাজনীতির অসঙ্গতি ও দৈন্যতার কথা বলা হয়েছে। বইটি উৎসর্গ করা হয়েছে কারাবন্দী বেগম খালেদা জিয়াকে।

বইটি প্রসঙ্গে মাকছদুল আলম খন্দকার খোরশেদ বলেন- আমি কবি, ছড়াকার বা সাহিত্যের লোক নই। আমি একজন ক্ষুদ্র সমাজ ও রাজনৈতিককর্মী মাত্র। তবে স্কুল জীবন থেকেই দেয়াল পত্রিকার মাধ্যমে আমার লেখালেখির হাতেখড়ি। কলেজ জীবনে কিছুকাল সাংবাদিকতা করারও সুযোগ হয়েছে। বর্তমানে আমার লেখা রাজনৈতিক কলাম বিভিন্ন জাতীয় পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়।

মাকছদুল আলম খন্দকার আরো বলেন- রাজনীতি, সমাজ ও রাষ্ট্রের যে বিষয়গুলো আমাকে পীড়িত করেছে, সে বিষয়েই আমি ছড়া লিখে সময় ও বিষয়কে চিত্রিত করা চেষ্টা করেছি মাত্র। এর চেয়ে বেশি কিছু নয়। তাই আমার ছন্দ-মাত্রা বা শব্দ চয়ন, অন্ত্যমিল কোনো কিছু সম্পর্কেই তেমন কোনো ধারণা নাই।
‘অতএব আমার লেখায় সাহিত্যমান খোঁজা অনর্থক। কারণ সাহিত্য চর্চার জন্য আমার লেখা নয়। অসঙ্গতির ক্ষোভ নিবারণের জন্যই আমার লেখালেখি। সময় ও চিন্তাকে ধরে রাখার উদ্দেশ্যে নিজের ইচ্ছা ও কিছু সুহৃদের উৎসাহে বই প্রকাশ।’

বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলার লিটল ম্যাগ চত্বরের পাপড়িতে (স্টল নং ২০) এবং সিলেট, চট্টগ্রাম, খুলনাসহ দেশের সকল বইমেলায় সাহিত্যরসের স্টলে। এছাড়াও বিশেষ ছাড়ে রকমারি ডটকম থেকে বইটি কেনা যাচ্ছে।
পি

মন্তব্য করুন

daraz
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেনের ভাড়া বৃদ্ধির গুজব ছড়াচ্ছে বিএনপি : রেলমন্ত্রী
স্ত্রীর ভয়ে বিমানবন্দরে বোমাতঙ্ক ছড়ালেন বাংলাদেশি যুবক!
মৃত্যুর সংবাদ ছড়ানোর পর অভিনেত্রী বললেন ‘বেঁচে আছি’
পরীক্ষা শুরুর আগে উত্তরপত্রের ছড়াছড়ি, ২ জনকে জিজ্ঞাসাবাদ
X
Fresh