logo
  • ঢাকা শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

মেলায় পাওয়া যাচ্ছে ‘রমেন দত্তের কবিতা সংগ্রহ’

শিল্প সাহিত্য ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫৮ | আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৮
রমেন কবিতা সংগ্রহ
ছবি: সংগৃহীত
অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ‘রমেন দত্তের কবিতা সংগ্রহ’। বইটি সম্পাদনা করেছেন তারই ছোট ভাই কথাশিল্পী রথীন্দ্রপ্রসাদ দত্ত। বইটি প্রকাশ করেছে খড়িমাটি। প্রচ্ছদ করেছেন জন মহম্মদ।

‘রমেন দত্তের কবিতা সংগ্রহ’ গ্রন্থটি পাওয়া যাচ্ছে অিমর একুশে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানের ৪৩৪ নম্বর স্টলে। এছাড়া চট্টগ্রাম স্টেডিয়ামের সামনের ১৬৪-১৬৫ নম্বর থেকে বইটি সংগ্রহ করতে পারবেন।

বইটি সম্পাদনা প্রসঙ্গে রথীন্দ্রপ্রসাদ দত্ত আরটিভি অনলাইনকে বলেন, রমেন দত্ত বিশাল এক ব্যক্তিত্ব ছিলেন। মুক্তিযুদ্ধের সময় বাড়ি ভাংচুর এবং নানা কারণে তার সব লেখা সংগ্রহ করা সম্ভব হয়নি। তারপরও সাধ্য অনুযায়ী চেষ্টা করেছি তার কবিতাগুলো সংগ্রহ করার।

রমেন দত্ত ১৯৩২ সালে বৃহত্তর ময়মনসিংহ জেলার নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। বাবা ভূপেন্দ্রপ্রসাদ দত্ত। মা ইন্দু প্রভা দত্ত। রমেন দত্ত নালিতাবাড়ি জুনিয়র হাইস্কুল, কেন্দুয়া জয়হরি স্প্রাই ইন্সটিটিউশন এবং ভারতের কারচারাল কলেজের পাঠ চুকিয়ে যোগ দেন বিপ্লবী মতিলাল রায় প্রতিষ্ঠিত ‘প্রবর্ত্তক’ পত্রিকায়। সেখানে টানা একযুগ সাংবাদিকতা করেন তিনি। ১৯৫৮ সালে ঢাকায় ফিরে বাম রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। এ সময় প্রায় চার বছর আত্মগোপন অবস্থায় ছিলেন। ১৯৬৫ সালে সাপ্তাহিক ‘আমার দেশ’ ও ১৯৬৭ সাল থেকে ১৯৭১ সাল নাগাত ‘দৈনিক ইত্তেফাক’র সম্পাদনা বিভাগে কর্মরত ছিলেন। মহান মুক্তিযুদ্ধের সময় চাকরি ছেড়ে দিয়ে সক্রিয় সংগঠকের ভূমিকায় অবতীর্ণ হন রণাঙ্গণে।

মুক্তিযুদ্ধের সময় মুক্তিযুদ্ধের সাপ্তাহিক পত্রিকা ‘মুক্তি’র বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন রমেন দত্ত। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে মোহাম্মদ তোহা খান  ও কবি আল মাহমুদসহ একান্ত বন্ধুদের সঙ্গে ‘গণকণ্ঠ’ পত্রিকার সম্পাদকীয় বিভাগে যুক্ত হন তিনি। ১৯৭৩ সালে ‘মুক্তধারা’ প্রকাশনা থেকে রমেন দত্তের গল্পগ্রন্থ ‘শ্বেতপদ্মের রূপ’ প্রকাশিত হয়। ১৯৮৫ সালে তিনি মৃত্যুবরণ করেন। রমেন দত্তের একমাত্র ছেলে শৌভিক দত্ত বর্তমানে জাপান প্রবাসী।

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • শিল্প-সাহিত্য এর সর্বশেষ
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়