• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সাড়ম্বরে অরুণ কুমার বিশ্বাসের লেখালেখির কুড়ি বছর উদযাপন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ ডিসেম্বর ২০১৯, ২২:১৮
অরুণ কুমার বিশ্বাস কুড়ি বছর

সাড়ম্বরে উদযাপন করা হলো কথাসাহিত্যিক অরুণ কুমার বিশ্বাসের লেখালেখির কুড়ি বছর। রাজধানীর একটি কনভেনশন সেন্টারে বুধবার (২৫ ডিসেম্বর) ডিটেকটিভ ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয় গোয়েন্দা চরিত্র অলোকেশ রয়ের স্রষ্টার লেখালেখির কুড়ি বছর উপলক্ষে আনন্দঘন এই অনুষ্ঠান।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য শিশুসাহিত্যিক আলী ইমাম, ‘উন্মাদ’ সম্পাদক আহসান হাবীব, কবি ও গীতিকার ড. মারুফুল ইসলাম, ছড়াকার আলম তালুকদার, খালেক বিন জয়েনউদদীন প্রমুখ।

শিশুসাহিত্যিক আলী ইমাম বলেন, আমার দেখা স্মার্ট লেখক অরুণ কুমার বিশ্বাস। পৃথিবীজুড়ে যেমন লিওনার্দোর ‘মোনালিসা’র বিখ্যাত হাসিটা সবার ভালো লাগে তেমনি আমার কাছে অরুণের হাসিটা ভালো লাগে। আমি অরুণের মধ্যে অমিত সম্ভাবনা দেখি। আমার বিশ্বাস বাংলা সাহিত্যে গোয়েন্দা চরিত্র নির্মাণে অরুণ একটি নিজস্বতা বজায় রেখে জনপ্রিয়তার শীর্ষে পৌছাবেই।

কবি ও গীতিকার ড. মারুফুল ইসলাম বলেন, আমি অরুণকে চিনি ওর চাকরিজীবনের শুরু থেকে। একই বিভাগে চাকরি করলেও সবার সঙ্গে সবার কিন্তু তেমন যোগাযোগ থাকে না। কিন্তু লেখালেখির কারণে অরুণের সঙ্গে আমার এখনও সেই যোগাযোগটা অব্যাহত আছে। আমি অরুণের লেখালেখির একজন নিবিষ্ট পাঠক। আমার কাছে অরুণ এক বিস্ময়। কারণ অরুণ বিষয়-বৈচিত্রে অভিনব লেখা লিখছে।

তাকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন পরিবারের সদস্যসহ শুভাকাঙ্ক্ষী ও প্রিয়জনেরা। সবশেষে কোটালিপাড়া সাহিত্য-সংস্কৃতি সংসদ, ঢাকার পক্ষ থেকে তার সাফল্য ও দীর্ঘজীবন কামনা করে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানের শুরুতে ডিটেকটিভ ক্লাবের পক্ষে সূচনা বক্তব্য রাখেন প্রশান্ত অধিকারী এবং সঞ্চালনা করেন রূপশ্রী চক্রবর্তী। আলোচনা শেষে সংগীত পরিবেশন করেন ভারতের জি বাংলা চ্যানেলের সারেগামাপা রিয়েলিটি শোর শিসপ্রিয়াখ্যাত সংগীতশিল্পী অবন্তী দেব সিঁথি।

অরুণ কুমার বিশ্বাসের প্রথম বই ‘নেমেসিস’ প্রকাশিত হয় ১৯৯৯ সালে। যদিও তার প্রথম লেখা ছাপা হয় নটরডেম কলেজের মাসিক প্রকাশনা ঢাকঢোল-এ। কবিতা, ছড়া, ছোটগল্প, উপন্যাস, গোয়েন্দা গল্প, অ্যাডভেঞ্চার ইত্যাদি মিলিয়ে ইতোমধ্যে তার ১০৭টি বই প্রকাশিত হয়েছে। শার্লক হোমস বা ওপার বাংলার ফেলুদার মতোই ‘অলোকেশ রয়’ নামে একটি পাঠকপ্রিয় গোয়েন্দাচরিত্র বিনির্মাণে তিনি বদ্ধপরিকর। গুবলু তার আরেকটি গোয়েন্দা চরিত্র, যা ইতোমধ্যে শিশু ও কিশোরদের হৃদয়ে স্থান করে নিয়েছে। জলপিপি, স্পাই, অনল মিত্রের অপমৃত্যু, আলিম বেগের খুলি, অথই আঁধার, ওরা ডিটেকটিভ, গুবলু গোয়েন্দা বিপদে, ফেরিকেটে ফেরেরবাজ, চিলিংহ্যাম দুর্গে আতঙ্ক, তদন্তে ভুল ছিল, লালকুঠি রহস্য, জোহানেসবার্গে জিঘাংসা, লাশাকাটা ঘর, সিধু মামার সিন্ধুকরহস্য, অন্ধকারে আগন্তুক, তার উল্লেখযোগ্য গোয়েন্দা উপন্যাস। তার এই বইগুলো কিশোর-তরুণদের মাঝে দারুণ জনপ্রিয়তা পেয়েছে।

কথাসাহিত্যিক অরুণ কুমার বিশ্বাসের জন্ম ২৭ ডিসেম্বর, গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার জহরেরকান্দি গ্রামে। বাবা বঙ্কিমচন্দ্র বিশ্বাস ও মা মালতী দেবী। শিক্ষক বাবা-মায়ের শাসন ও স্নেহে কেটেছে তার বর্ণিল শৈশব ও কৈশোর। তিনি নটর ডেম কলেজের ছাত্র ছিলেন। ইংরেজি সাহিত্যে সম্মানসহ মাস্টার্স করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। বিশ্বব্যাংকের অর্থায়নে আন্তর্জাতিক মানবসম্পদ ব্যবস্থাপনায় পুনরায় মাস্টার্স করেন লন্ডনে। কলেজে পড়াকালীন তার লেখালিখির শুরু। তিনি অসম্ভব প্রাণোচ্ছল, পরোপকারী ও আত্মবিশ্বাসী একজন মানুষ। বিভিন্ন জাতীয় দৈনিক ও সাময়িকীতে শিশু-কিশোরদের জন্য লিখছেন ছড়া, গল্প, অ্যাডভেঞ্চার উপন্যাস, ভুতুড়ে ও গোয়েন্দা কাহিনী। পেশাগত কাজের ফাঁকে তিনি সমসাময়িক বিষয় নিয়ে নিয়মিত কলাম লিখছেন।

শিগগিরই তাঁর প্রচেষ্টায় আত্মপ্রকাশ করতে যাচ্ছে ‘ডিটেকটিভ ক্লাব’ নামে একটি গোয়েন্দাগল্প লিখিয়েদের প্লাটফর্ম। স্ত্রী ডা. তপতী মণ্ডল, দুই ছেলে অনিকেত ও অগ্নিশ লেখালেখি করেন। বলা যায় পুরো পরিবারই লেখক পরিবার।

তিনি নটর ডেম কলেজ থেকে মেধার স্বীকৃতিসূচক ‘অ্যাওয়ার্ড ফর এক্সেলেন্স-১৯৯৫’ এবং গতবছর ‘স্পাই’ উপন্যাসের জন্য চ্যানেল আই প্রবর্তিত এসিআই-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৮ লাভ করেন।

পি

মন্তব্য করুন

daraz
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়
X
Fresh