• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী আর নেই

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৫ ডিসেম্বর ২০১৮, ১৪:৪৩

রোদ্দুর হয়ে গেলেন অমলকান্তির কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। মঙ্গলবার বেলা সোয়া ১২টার দিকে দক্ষিণ কলকাতার মুকুন্দপুরে একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৯৪ বছর। খবর আনন্দবাজার।

বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন নীরেন্দ্রনাথ। সম্প্রতি শরীর আরও খারাপ হতে শুরু করে। কয়েকদিন আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকেরা জানিয়েছেন, সোমবার সকালে তার হঠাৎ হার্ট অ্যাটাক হয়। সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেননি কবি।

কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর জন্ম ১৯২৪ সালের ১৯ অক্টোবর অবিভক্ত ভারতের ফরিদপুর জেলায়। প্রাথমিক পড়াশোনা সেখানকার পাঠশালায়। পরে ১৯৩০-এ কলকাতায় চলে যান। কলকাতার মিত্র ইনস্টিটিউশন, বঙ্গবাসী ও সেন্ট পলস কলেজে পড়াশোনা করেন। ১৯৫১ সালে আনন্দবাজার পত্রিকার সঙ্গে যুক্ত হন। দীর্ঘদিন তিনি ‘আনন্দমেলা’পত্রিকা সম্পাদনা করেছেন। কবির পাশাপাশি নীরেন্দ্রনাথ ছিলেন ছড়াকার, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, গদ্যকার, গোয়েন্দা-গল্পকার, শিশুসাহিত্যিক, ভ্রমণ-কাহিনির লেখক, সম্পাদক ও বানান-বিশেষজ্ঞ।

ছেলেবেলা থেকেই ছড়া লিখতেন নীরেন্দ্রনাথ। ১৯৫৪ সালে প্রকাশ পায় তার প্রথম কবিতার বই ‘নীল নির্জন’। তখন কবির বয়স ৩০। তার পর একে একে প্রকাশ পায় ‘অন্ধকার বারান্দা’, ‘নিরক্ত করবী’, ‘নক্ষত্র জয়ের জন্য’, ‘আজ সকালে’সহ বহু কবিতার বই। স্বীকৃতি হিসেবে পেয়েছেন আনন্দ পুরস্কার, সাহিত্য অকাদেমি। ১৯৯০-এ বিশ্ব কবি সম্মেলনে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি। তার লেখা কবিতা ‘অমলকান্তি রোদ্দুর হতে চেয়েছিল...’ কিংবা ‘রাজা তোর কাপড় কোথায়...’ বাঙালির কাছে রীতিমতো প্রবাদে পরিণত হয়েছে। কবিতাই ছিল তার মাতৃভাষা। তবে, খবরের কাগজে কাজ করার সুবাদে নানা রকমের গদ্যও লিখেছেন নীরেন্দ্রনাথ।

পি

মন্তব্য করুন

daraz
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাজেকে পণ্যবাহী মাহেন্দ্র খাদে, চালক নিহত
দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু
বস্তায় হাত দিতেই ছোবল, প্রাণ গেল ৩ সন্তানের জননীর
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
X
Fresh