• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নড়াইলে চার দিনব্যাপী ‘সুলতান উৎসব’

নড়াইল প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২০
‘সুলতান উৎসব’ এর উদ্বোধনী আয়োজন।

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে চার দিনব্যাপী ‘সুলতান উৎসব’ শুরু হয়েছে নড়াইলে। চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। আজ বুধবার বিকেলে এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ চত্বরে অবস্থিত শিল্পী সুলতান মঞ্চে ছবি এঁকে উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী।

আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. সোহরাব হোসেন বিশ্বাস এবং চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. আব্দুস সবুর খান।

উদ্বোধনী অনুষ্ঠানে এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদস্য সচিব শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, প্রকৌশলী মো. আবুল কালাম হোসেনসহ অনেকে।

সুলতান মেলার আয়োজনের মধ্যে রয়েছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা ও পদক বিতরণ।

শিল্পী সুলতান এদেশের মাটি, সাধারণ মানুষ, কৃষক, শ্রমিক, প্রকৃতি এসব নিয়ে ছবি এঁকেছেন। বরেণ্য এই শিল্পী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’ নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার লাভ করেন।

এছাড়া ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন।

১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বরেণ্য এই শিল্পী জন্মগ্রহন করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

উল্লেখ্য, গুণী এই শিল্পী ১০ আগস্ট জন্মগ্রহণ করলেও আগস্ট মাস জাতীয় শোকের মাস হবার কারণে সুলতান উৎসব পিছিয়ে ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে।

আরও পড়ুন :

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়
X
Fresh