• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রবীন্দ্র পুরস্কার পেলেন দুই গুণী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মে ২০১৮, ১৩:০১
ছবি: পুরস্কার প্রদানের দৃশ্য

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার পেয়েছেন দুই গুণী। রবীন্দ্রসাহিত্য গবেষণায় অবদানের জন্য আবুল মোমেন এবং রবীন্দ্রসংগীত চর্চায় শিল্পী ফাহিম হোসেন চৌধুরীকে রবীন্দ্র পুরস্কার ২০১৮ প্রদান করা হয়।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে গতকাল সোমবার এ পুরস্কার প্রদান করা হয়। এসময় অনুষ্ঠানে একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

পুরস্কারপ্রাপ্ত লেখক ও শিল্পীর হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা স্মারক ও পুরস্কারের অর্থমূল্য তুলে দেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান ও মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

--------------------------------------------------------
আরও পড়ুন : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মজয়ন্তী
--------------------------------------------------------

রবীন্দ্রনাথের ছোটগল্পে উপনিবেশিক বাংলা শীর্ষক বক্তৃতা প্রদান করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী গোলাম সারোয়ার। সংগীত পরিবেশন করেন শিল্পী ইফফাত আরা দেওয়ান এবং কমলিকা চক্রবর্তী।

যন্ত্রাণুষঙ্গে ছিলেন এনামুল হক ওমর (তবলা), অসিত বিশ্বাস (এস্র্রাজ), ইফতেখার হোসেন সোহেল (কি-বোর্ড) এবং মো. মনিরুজ্জামান (বাঁশি)। অনুষ্ঠান সঞ্চালনা করেন সায়েরা হাবীব এবং কাজী রুমানা আহমেদ সোমা।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়
X
Fresh