Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
discover

অনুষ্ঠিত হচ্ছে কবি অমিতাভ স্মরণ উৎসব-২০২১

অনুষ্ঠিত হচ্ছে কবি অমিতাভ স্মরণ উৎসব-২০২১

কবি ও কথাসাহিত্যিক অমিতাভ পাল স্মরণে আয়োজিত হতে যাচ্ছে অমিতাভ উৎসব-২০২১। আগামীকাল শুক্রবার (৫ নভেম্বর) রাজধানীর সংস্কৃতি বিকাশকেন্দ্রের ছাদ মিলনায়তনে সন্ধ্যা ৬টায় এটি অনুষ্ঠিত হবে। কবির মৃত্যুতে শোক নয়, উৎসবের মধ্য দিয়েই তার রেখে যাওয়া সৃষ্টি ও যাপনের প্রতি সম্মান প্রদর্শন করার নিমিত্তে এ আয়োজনটি করেছে অমিতাভ পাল অ্যান্ড গং।

অমিতাভ পালের মৃত্যুতে তার স্বজন ও বন্ধুদের নিয়ে গঠিত ব্যানারটির মুখপাত্র গোলাম রাব্বানী বলেন, ‘কবির কখনও মৃত্যু হয় না। এটা আমার ব্যক্তিগত বিশ্বাস। তিনি থাকেন আশপাশেই। আমরা হয়তো তাকে দেখি মাঝেমধ্যে আবার দেখি না। অথবা তিনি তার গংদের মাঝে মিশে যান। এই হেমন্তে ছাতিমের ঘ্রাণ, শীতের আগমন সবকিছুর সঙ্গেই কবি বসবাস করছেন। তো কবির দেহত্যাগ আমাদের জন্য দীর্ঘশ্বাস হলেও, তাকে সঙ্গে নিয়েই তার থাকা না থাকাটাকে গান, কথা আর স্মৃতির উৎসবে রূপান্তর করার নামই অমিতাভ উৎসব।’

উৎসবে কবি অমিতাভ পালের কবিতা ও গল্পের উপর আলোচনা, স্মৃতিচারণ ও তার প্রিয় গানের আয়োজন করা হয়েছে। উৎসবে গান গাইবে জনপ্রিয় ব্যান্ড চিৎকার, ভব অ্যান্ড কোং, অতনু তিয়াশসহ অনেকেই। কলকাতা থেকে ভার্চুয়ালি এ উৎসবে যোগ দিবেন দুই বাংলার জনপ্রিয় শিল্পী ও কবির বন্ধু মৌসুমী ভৌমিক।

অমিতাভ পালের জন্ম ১৯৬২ সালের ৫ ডিসেম্বর ময়মনসিংহ শহরে। তার বাবা আশুতোষ পাল ও মা শিউলী পাল। কৃষি বিজ্ঞানে স্নাতক এই কবি সুইডেন থেকে পরিবেশসম্মত কৃষিতে বিশেষজ্ঞতা অর্জন করেন। এ পর্যন্ত অমিতাভ পালের পাঁচটি কবিতার বই ও কবিতাসমগ্রের প্রথম খণ্ড প্রকাশিত হয়েছে। এ ছাড়া ‘রাতপঞ্জি’ নামের একটি গল্পের বই ও ‘একশ ফোঁটা বৃষ্টিবিন্দু’ নামের একটি গদ্যগ্রন্থ রয়েছে তার।

গত ১৩ অক্টোবর মারা যান এই বিশিষ্ট সাহিত্যিক। সর্বশেষ তিনি একাত্তর টেলিভিশনের যুগ্ম বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

এমএন/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS