• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আজহারীর লেখা প্রথম বই ‘ম্যাসেজ : আধুনিক মননে দ্বীনের ছোঁয়া’ নিয়ে ফেসবুকে স্ট্যাটাস

আরটিভি নিউজ

  ০২ এপ্রিল ২০২১, ২৩:৫২
Azhari's first book 'Massage: A Touch of Religion in the Modern Mind' has a status on Facebook
মিজানুর রহমান আজহারীর ফেসবুকের টাইমলাইনে পোস্ট করা ছবি

এবার ২০২১ সালের বই মেলায় বাংলাদেশের জনপ্রিয় ইসলামি বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারীর লেখা প্রথম বই প্রকাশিত হয়েছে। যেটির নাম- ‘ম্যাসেজ : আধুনিক মননে দ্বীনের ছোঁয়া’। এই বইয়ের বিষয়ে আজ শুক্রবার (২ এপ্রিল) সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজ ফেসবুক টাইমলাইনে একটি স্ট্যাটাস পোস্ট করেছেন এই ইসলামি বক্তা।

তার স্ট্যাটাসটি নিচে হুবহু তুলে ধরা হলো-

॥ একুশে বইমেলার শেষ প্রহরে একটি ঝটিকা ঘোষণা ॥

আলহামদুলিল্লাহ! আলহামদুলিল্লাহি রব্বিল আলামিন।

২০২১ সালের একুশে বইমেলায় আমার প্রথম বই ‘ম্যাসেজ : আধুনিক মননে দ্বীনের ছোঁয়া’—শিরোনামে গার্ডিয়ান পাবলিকেশন্স থেকে প্রকাশিত হচ্ছে, ইনশাআল্লাহ। নিজেকে বাংলা সাহিত্য দুনিয়ায় যুক্ত করতে পেরে ব্যক্তিগতভাবে আমি খুবই আনন্দিত ও উচ্ছ্বসিত।
গল্পের শুরুটা যেভাবে…

গত সাত বছরের দাওয়াতি অভিযাত্রায় অনেক দ্বীনি ভাই-বোন আমার কাছে লিখিত বইয়ের দাবি জানিয়েছেন। আলোচনা শোনার পাশাপাশি শ্রোতাদের বড়ো একটা অংশ পড়তে ভালোবাসেন। তা ছাড়া ইন্টেলেকচুয়াল সার্কেলে বই ও সাহিত্যের একটা আলাদা আবেদন আছে। সাহিত্যাঙ্গনে একজন দাঈ চাইলেই তার লেখালিখির মাধ্যমে স্থায়ী কিছু বার্তা ছড়িয়ে দিতে পারেন। দাওয়াহর সাহিত্যিক প্রেজেন্টেশনও বেশ কার্যকর ও টেকসই।

এই ভাবনাগুচ্ছ থেকেই লেখালিখির প্রাথমিক আগ্রহটা তৈরি হয়। তা ছাড়া গতবছর লকডাউনের সময়টাতে ফেসবুকে মাঝে মাঝে সময়সাময়িক বিষয়ে স্ট্যাটাস লিখতাম। এরই মাঝে অনেক শুভাকাঙ্ক্ষী বন্ধু লিখতে অনুপ্রেরণা জোগান। একপর্যায়ে সিদ্ধান্ত নিই—বক্তৃতার পাশাপাশি কথামালা ও ভাবনাগুলো জাতির কাছে সাহিত্যাকারে উপস্থাপন করার।

সারা দেশে বিভিন্ন সময়ে আমি থিমেটিক কিছু আলোচনা করেছি; গ্রন্থের প্রতিটি লেখায় সেসব আলোচনার নোটই প্রাথমিক সোর্স। পরবর্তীতে বিভিন্ন তথ্য উপাত্ত সন্নিবেশ শেষে নতুন আঙ্গিকে গ্রন্থটির জন্য সর্বমোট ১২টি স্বতন্ত্র বার্তা তৈরি করেছি। এই ১২টি বার্তা নিয়েই আমার নতুন পথ-পরিক্রমা। প্রচ্ছদেই শোভা পাচ্ছে ‘You have 12 unread messages’। আমি আমার ক্ষুদ্র জ্ঞানের আলোকে উম্মাহর সামনে ১২টি ম্যাসেজ তুলে ধরেছি। অধীর আগ্রহে অপেক্ষা করছি পাঠক ফিডব্যাকের।

বইটিতে সব ধরনের বাহুল্য পরিহার করে সহজ-সাবলীল ভাষায় কথামালা উপস্থাপনের চেষ্টা করা হয়েছে, যেন সকল শ্রেণি-পেশার মানুষ পড়তে স্বস্তি অনুভব করে। বিশেষভাবে খেয়াল রেখেছি-তরুণ ও কনভেনশনাল শিক্ষায় শিক্ষিত লোকজনের বোধ উপযোগী করে তুলতে। সকল ধর্ম, বয়স, শ্রেণি-পেশার পাঠক নিজেদের সাথে বইটিকে কানেক্ট করতে পারবেন বলে আমার বিশ্বাস। আদতে আমি লেখক নই; বলাটাই আমার স্বাচ্ছন্দ্যের জায়গা। তবে আমি আমার মতো করে চেষ্টা করেছি।

বাংলা ভাষাভাষী পাঠকদের নিকট ইসলামের মূল তাৎপর্য, সৌন্দর্য, স্পিরিট ও মধ্যমপন্থার শিক্ষা তুলে ধরতে বইটি কিছুটা হলেও অবদান রাখবে বলে আশা করছি। আধুনিক মননে দ্বীনের ছোঁয়া লাগাতে বইটিকে আল্লাহ তায়ালা কবুল করুন। আমি কৃতজ্ঞ প্রতিশ্রুতিশীল প্রকাশনা প্রতিষ্ঠান গার্ডিয়ান পাবলিকেশন্সকে পাশে পেয়ে। পুরো গার্ডিয়ান টিম দুর্দান্ত পরিশ্রম করেছে। আল্লাহ তায়ালা তাদের উত্তম বিনিময় দিন।

আমার কথা এখানেই শেষ। বাকিটা বই পড়ে আপনারা বলবেন। গল্পের শেষটা আপনাদের কাছ থেকেই শুনতে চাই। বইটির অগ্রিম অর্ডার নেওয়া হবে ‘রকমারি ডটকম’সহ দেশের সকল অনলাইন মার্কেটপ্লেস থেকে। দেশের বৃহৎ অনলাইন বুকসেলার ‘রকমারি ডটকম’-এর প্রি-অর্ডার লিংক : ( https://cutt.ly/xcga1lR )

আপনি চাইলে রকমারির গুগল ডকস পূরণ করে খুব সহজেই অর্ডার করতে পারেন। সহজে অর্ডার করতে ক্লিক করুন-( https://cutt.ly/QcgstbV ) অথবা 16297 হটলাইনে কল করেও অর্ডার করতে পারেন।

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলুন। একজন মুমিন সদা-সর্বদা আল্লাহর ওপর তায়াক্কুল করবে, কিন্তু অবশ্যই সতর্ক থাকবে।
‘ম্যাসেজ’ বইটি নিজে পড়ুন, অন্যদের পড়তে উৎসাহিত করুন এবং প্রিয়জনদের উপহার দিন।

কেএফ

মন্তব্য করুন

daraz
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
ফেসবুকে হারানো বিজ্ঞপ্তি দিয়ে মাকে খুঁজছে মেয়ে, ফারাজ করিমের পোস্ট
সিয়াম-মেহজাবীনের বিস্ফোরক পোস্ট ঘিরে রহস্য
অভিনেতা রুমির মৃত্যুতে ফেসবুক যেন শোক বই
X
Fresh