logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮

১৮ মার্চ শুরু হচ্ছে প্রাণের বইমেলা (ভিডিও)

দরজায় কড়া নাড়ছে অমর একুশে বইমেলা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার ১৮ মার্চ শুরু হচ্ছে মেলা। ৫শ’ ২২টি প্রকাশনীকে এবার ৮শ’ ৮টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে বলে জানালেন বই মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব। কিছুটা স্বাস্থ্যঝুঁকি থাকলেও মেলায় পাঠক সমাগমের প্রত্যাশা করছেন লেখক ও প্রকাশকরা।

প্রতি বছর ফেব্রুয়ারিতে বইমেলা হলেও এবার বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে ১৮ মার্চ থেকে শুরু হচ্ছে অমর একুশে বইমেলা। আর মাত্র দু’দিন বাকি। বইমেলাকে ঘিরে পুরোদমে ব্যস্ত মেলার মাঠ। স্টল নম্বর ও বরাদ্দের স্থান বুঝে পেয়েছেন প্রকাশক ও সম্পাদকরা। বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে চলছে স্টল, প্যাভিলিয়ন, মঞ্চ তৈরির কাজ।

আরও পড়ুন : অক্সিজেনের অভাবেই আমার স্বামী মারা গেছে, হাসপাতালে কেউ এগিয়ে আসেনি

এই বিষয় নিয়ে একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, স্বাস্থ্যবিধি মেনে সকল ব্যবস্থা নেয়া হচ্ছে। কেউ মাস্ক ছাড়া বইমেলাতে প্রবেশ করতে হবে। করোনা ও প্রাকৃতিক দুর্যোগকে মাথায় রেখে বাড়তি সতর্কতা নেয়া হয়েছে।

বইমেলা নিয়ে লেখক ও প্রকাশক সায়মন জাকারিয়া বলেন, সারা বছরের বই প্রকাশ এবং লেখক-পাঠকের সম্মিলন হয় বইমেলাকে কেন্দ্র করে। আশা করি মেলা সফল হবে। তবে অনেকটা ঝুঁকি নিয়েই মেলাটি হচ্ছে।

আরও পড়ুন : ভারত থেকে ১০৯টি অ্যাম্বুলেন্স উপহার পাচ্ছে বাংলাদেশ

শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে প্রথম দুই সপ্তাহ থাকছে না শিশু প্রহর। সোহরাওয়ার্দীর উদ্যানের সামনের রাস্তায় মেট্রোরেলের কাজ চলায় মেলায় প্রবেশ ও বের হওয়ার জন্য ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের দিকে দুটি গেট থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে ১৮ মার্চ বিকেল ৪টায় বইমেলার উদ্বোধন করবেন।

জিএম/এম

RTV Drama
RTVPLUS