• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ইতিহাস ক্যাটাগরিতে প্রথম হলো আরটিভির ক্যালেন্ডার

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্টগ্রাম

  ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:০৭

আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম শিল্পকলা একাডেমির জয়নুল গ্যালারীতে অনুষ্ঠিত হয়ে গেলো দু’দিনব্যাপী ক্যালেন্ডার প্রদর্শনী। দেশে প্রথমবারের মতো এই ক্যালেন্ডার প্রদর্শনীতে ইতিহাস ক্যাটাগরিতে প্রথম পুরষ্কার পেলো দেশের জনপ্রিয় টিভি চ্যানেল আরটিভি।

২০১৭ সালের ক্যালেন্ডারে টেলিভিশনের ইতিহাস নিপুণভাবে তুলে ধরার জন্য আরটিভিকে নির্বাচিত করে প্রদর্শনীর জুরিবোর্ড।

প্রদর্শনীতে প্রকৃতি ও পরিবেশ, ইতিহাস-ঐতিহ্য ও দেশপ্রেম, শিল্পকলা ও সংস্কৃতি, জীবনধর্মী ও বাস্তবতা এবং উন্নত গ্রাফিক্স ডিজাইন এই পাঁচটি ক্যাটাগরির উপর বিচারকার্য করা হয়।

প্রদর্শনীতে আসা শফিক আরটিভি অনলাইনকে জানান, গল্পে শুনেছি বাস্তবে দেখিনি এমন চিত্রগুলো ক্যালেন্ডারে ফুটে উঠেছে। বিদেশী এক পর্যটক প্রদর্শনী সম্পর্কে জানান চট্টগ্রামের শিল্পকলা একাডেমি অনেক প্রোগ্রাম হয়। ব্যতিক্রমী এই আয়োজন আমার মন কেড়েছে। দেশের ঐতিহ্যকে তুলে ধরার একটি বড় মাধ্যম এই প্রদর্শনী।

প্রদর্শনীর শেষ দিনে প্রদর্শনী প্রাঙ্গণে আসেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ রুহুল আমিন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহাম্মদ শফিকুল ইসলাম, সিএমপি কমিশনার মোহাম্মদ ইকবাল বাহার, জেলা প্রশাসক মোহাম্মদ সামসুল আরেফিনসহ বিশিষ্ট ব্যক্তিরা।

ব্যতিক্রমী এবং নতুন এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বিভাগীয় কমিশনার মোহাম্মদ রুহুল আমীন আরটিভি অনলাইনকে জানান, বাংলাদেশে ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি যে সমৃদ্ধ তা তুলে আনা হয়েছে ক্যালেন্ডারের মাধ্যমে। বাংলাদেশে ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি নির্ভর এ ধরনের আয়োজন নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আরো মর্যাদা ও গুরুত্বপূর্ণ করে তুলতে ভাষার মাসেই ব্যতিক্রমী এই আয়োজন বলে জানায় আয়োজক কমিটি। উপযুক্ত ও উন্মুক্ত প্রদর্শনী না থাকায় ক্যালেন্ডারের অসংখ্য চিত্রকলা ও আলোকচিত্র মানুষের স্মৃতিপট থেকে হারিয়ে যাচ্ছে বলে মনে করেন তারা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh