• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সাংবাদিক গড়ার কারিগর

আরটিভি অনলাইন ডেস্ক

  ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৩৭

মিশুক মুনীর, পুরো নাম আশফাক মুনীর চৌধুরী। ১৯৫৯ সালে নোয়াখালী জেলায় জন্ম গ্রহণ করেন।তিনি শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর মেজো ছেলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

ব্যক্তি জীবনে মিশুক মুনীর একাধারে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সাংবাদিক, চিত্রগ্রাহক, চলচ্চিত্র ভিডিওগ্রাহক। তার স্ত্রীর নাম মঞ্জুলী কাজী। তাকে বাংলাদেশের টেলিভিশন সাংবাদিকতার পথিকৃৎ বলা হয়।

মিশুক মুনীর বিশ্ববিদ্যালয় জীবন শেষ করে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে। ১৯৯৭ সালে তিনিই প্রথম ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ভিডিও জার্নালিজম কোর্স চালু করেন।

১৯৯৮ সালে শিক্ষকতা পেশা ছেড়ে যুক্ত হন সাংবাদিকতায়। ১৯৯৯ সালে একুশে টেলিভিশনের হেড অব নিউজ হিসেবে যোগ দেন। গড়ে তোলেন একুশে টেলিভিশনের একঝাঁক দক্ষ সংবাদকর্মী। ২০০১ সাল পর্যন্ত একুশে টিভির বার্তাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০২ সালে দেশের গন্ডি পেরিয়ে পা রাখেন আন্তর্জাতিক অঙ্গনে। প্রামান্য চিত্র রিটার্ন টু কান্দাহারের প্রধান চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন বিশ্বের বড় বড় নির্মাতাদের সঙ্গে। ২০০৭ সালে কানাডীয় সাংবাদিক পল জেয়োর সঙ্গে প্রতিষ্ঠা করেন আন্তর্জাতিক সংবাদ টেলিভিশন রিয়েল নিউজ নেটওয়ার্ক। সেখানে তিনি সম্প্রচার প্রধান ও পরিচালক হিসেবে কাজ করেছেন দীর্ঘ দিন।

এছাড়াও কাজ করেছেন কানাডার টরন্টোর ব্রেকথ্রো ফিল্মস, জে ফিল্মস প্রতিষ্ঠানে ফ্রিল্যান্স ক্যামেরাপারসন ও প্রযোজক হিসেবে। সর্বশেষ ২০১০ সালে তিনি এটিএন নিউজে প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগ দেন। লিবিয়ার সংকটের সময় সেখানে কর্মরত বাংলাদেশিদের সংবাদ সংগ্রহ করতে নিজেই ছুটে যান। দেশের সম্প্রচার সাংবাদিকতার এই রূপকার দীর্ঘদিন দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিবিসির ভিডিওগ্রাহক হিসেবেও কাজ করেছেন।

মিশুক মুনীর একাডেমি অব কানাডিয়ান সিনেমা অ্যান্ড টেলিভিশনের এবং কানাডিয়ান ইনডিপেনডেন্ট ক্যামেরাম্যান অ্যাসোসিয়েশনের সদস্য এবং কানাডিয়ান সোসাইটি অব সিনেমাটোগ্রাফির সহযোগী সদস্য ছিলেন।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঢাকা আরিচা মহাসড়কে দুর্ঘটনায় সাংবাদিক গড়ার কারিগর মিশুক মুনীরের জীবন প্রদীপ নিভে যায়।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh