• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাড়া-গাঁয়ের মাদ্রাসা থেকে গুনী নির্মাতা

আরটিভি অনলাইন ডেস্ক

  ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:০৪

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ স্মৃতির পাতায় অবিস্মরণীয় নাম। পাড়া গাঁয়ের মাদ্রাসা ছাত্র থেকে তিনি হয়ে ওঠেন দেশের গুনী নির্মাতা। কিন্তু ২০১১ সালের ১৩ আগস্ট সড়ক দুর্ঘটনায় জীবন প্রদীপ নিভে যায় ক্ষণজন্মা এই পরিচালকের। ঘাতক বাস কেড়ে নেয় এই কৃর্তীমানের প্রাণ।

তারেক মাসুদ ১৯৫৭ সালে ফরিদপুরের ভাঙ্গায় নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার মায়ের নাম নুরুন নাহার মাসুদ ও বাবার নাম মশিউর রহমান মাসুদ। ১৯৮৯ সালে বিয়ে করেন মার্কিন নাগরিক ক্যাথরিন মাসুদকে। তাদের একমাত্র সন্তান মাসুদ নিষাদ।

শৈশবে তিনি ভাঙ্গা ঈদগাহ মাদ্রাসায় শিক্ষা জীবন শুরু করেন। পরবর্তীতে ঢাকা লালবাগের একটি মাদ্রাসা থেকে মাওলানা পাস করেন। স্বাধীনতা যুদ্ধের সময় গুনী এ চলচ্চিত্র নির্মাতার মাদ্রাসা শিক্ষা শেষ হয়। যুদ্ধের পর তিনি সাধারণ শিক্ষা শুরু করেন।

নিজ জন্মস্থান ভাঙ্গা পাইলট উচ্চবিদ্যালয় থেকে প্রাইভেট পরীক্ষার মাধ্যমে প্রথম বিভাগে এসএসসি পাস করেন। পরে আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ছয় মাস পড়াশোনা করে বদলি হয়ে আসেন নটর ডেম কলেজে। সেখান থেকে মানবিক বিভাগে এইচএসসি পাস করেন।

উচ্চ মাধ্যমিক শেষে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে। সেখান থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। বিশ্ববিদ্যালয় জীবন থেকেই দেশের চলচ্চিত্র আন্দোলনের সঙ্গে সক্রিয় থেকেছেন তিনি।

ব্যক্তি জীবনে তিনি পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার। ২০০২ সালে মুক্তি পাওয়া মাটির ময়না তার প্রথম ফিচার চলচ্চিত্র। যার জন্য তিনি একই বছর কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টর' ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি লাভ করেন। মাটির ময়না বাংলাদেশের প্রথম চলচ্চিত্র হিসেবে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কারে মনোনীত হয়।

তারেক মাসুদের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সোনার বেড়ি। ১৯৮৫ সালে এটি মক্তি পায়। তার সর্বশেষ ফিচার চলচ্চিত্র রানওয়ে মুক্তি পায় ২০১০ সালে। ২০১২ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক পান এ গুনী চলচ্চিত্রকার।

এছাড়াও তিনি ১৯৮৫ সালে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে নির্মাণ করেন প্রথম প্রামাণ্যচিত্র আদম সুরত। এরপর ১৯৯৫ সালে নির্মাণ করেন মুক্তিযুদ্ধের ঘটনানির্ভর দু’টি প্রামাণ্যচিত্র মুক্তির গান ও মুক্তির কথা।

২০০৪ সালে ব্রিটেনের ডিরেক্টরস গিল্ড পুরস্কারের জন্য মনোনীত হয় মাটির ময়না। এরপর তারেক মাসুদ ২০০৬ সালে নির্মাণ করেন অন্তর্যাত্রা।

সবশেষ তিনি প্রস্তুতি নিচ্ছিলেন নতুন ছবি কাগজের ফুল নির্মাণের জন্য। কিন্তু ছবির শুটিং স্পট দেখে মানিকগঞ্জ থেকে ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কে নিহত হন গুনী এ চলচ্চিত্র নির্মাতা। ২০১১ সালের ১৩ আগস্ট ঘাতক বাস কেড়ে নেয় তার জীবন প্রদীপ।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh