logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

শাবির পিসিআর ল্যাবে আজ থেকে করোনা পরীক্ষা শুরু

Lab PCR Shabi
ছবি সংগৃহীত
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) করোনাভাইরাস (কোভিড-১৯) টেস্টের জন্য বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে স্থাপিত ল্যাব উদ্বোধন করা হয়েছে।

আজ মঙ্গলবার থেকে এ ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হবে।

গতকাল সোমবার বেলা তিনটায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এই ল্যাব উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল, বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধানরা। করোনা পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান বলেন, প্রথম এক-দুই দিন আমরা ৯৪ টি করে নমুনা টেস্ট করবো। কয়েকদিন পর থেকে দ্বিগুণ করে টেস্ট করা হবে। তিনি বলেন, পরীক্ষা শুরুর লক্ষ্যে ইতোমধ্যে শিক্ষকদের প্রশিক্ষণও প্রদান করা হয়েছে।

করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষায় যেতে সর্বপ্রথম সেফটি ও সিকিউরিটি লেভেল নিশ্চিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী মিলে মোট ২১ জনের একটি টিম এখানে কাজ করবে।

তিনি আরও বলেন, ল্যাব করনোভাইরাস শনাক্তকরণ পরীক্ষায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজে স্থাপনকৃত পিসিআর মেশিনের মতো সিঙ্গেল সাইকেলে প্রতিদিন ৯৪টি নমুনা শনাক্ত করা যাবে। যা কমপক্ষে  এক ঘণ্টা ৪০ মিনিট ও সর্বোচ্চ ২ ঘণ্টার মতো সময় লাগতে পারে। একইভাবে ডাবল সাইকেলে প্রায় ১৮৮টি নমুনা শনাক্ত করা সম্ভব হবে।

জেবি

RTVPLUS