• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জেনে নিন আজ ইফতার ও কাল সেহরির সময়

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৬ এপ্রিল ২০২০, ০৮:৫৮
জেনে নিন আজ ইফতার ও কাল সেহরির সময়
প্রতিকী ছবি

শনিবার (২৫ এপ্রিল) থেকে শুরু হয়েছে মুসলমানদের সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। একইসঙ্গে পবিত্র রমজান (১৪৪১ হিজরি) মাসের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

২৫ এপ্রিল মধ্য রাতে প্রথম রোজার সেহরি খেয়ে প্রথম রোজা শুরু করেছে ধর্মপ্রাণ মুসলমানরা। আজ দ্বিতীয় রোজা (২৬ এপ্রিল) রোববার ইফতারের শেষ সময় ৬টা ২৯ মিনিট। আর তৃত্বীয় রোজা (২৭ এপ্রিল) সোমবার সেহরির শেষ সময় ৪টা ৩ মিনিট।

রাজধানীর বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। চাঁদ দেখা যাওয়ায় আগামী ২০ মে বুধবার দিনগত রাতে (রমজানের ২৭তম রাত) পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

রমজান হলো তাকওয়া অর্জনের জন্য প্রশিক্ষণের মাস। তাই আল্লাহ তাআলা পবিত্র কোরআন কারিমে বলেছেন: হে মুমিনগণ! তোমাদের প্রতি রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের প্রতি; আশা করা যায় যে তোমরা তাকওয়া অর্জন করবে। (সূরা বাকারার ১৮৩ নম্বর আয়াত)।

হাদিস শরিফে আছে, ‘রমজানের প্রথম দশ রোজা রহমতের, মধ্য দশ রোজা মাগফিরাতের, শেষ দশ রোজা নাজাতের।’ সাধারণত বলা হয়ে থাকে প্রথম দশকে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের প্রতি রহমত বা দয়া বর্ষণ করতে থাকবেন।

এস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
পাকিস্তানে রোজার মাসে ছিনতাই-ডাকাতির ঘটনায় ১৯ মৃত্যু
শাওয়াল মাসের ৬ রোজার ফজিলত
‘আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি’
X
Fresh